advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এফএ কাপের সেমিতে সিটি

ক্রীড়া ডেস্ক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ জুন ২০২০ ২২:২৫
advertisement

নরউইচ সিটিকে হারিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড সবার আগে নিশ্চিত করেছিল এফএ কাপের সেমিফাইনাল। রবিবার আর্সেনাল, চেলসির পর ম্যানচেস্টার সিটিও নিশ্চিত করেছে শেষ ৪। এফএ কাপের সেমিফাইনালে তাই ‘বড়’ ৪ দলই। এই ৪ দলের ভেতর আবার ৩ দলই এফএ কাপের ইতিহাসের সবচেয়ে সফল দল। ১৮ আর ১৯ তারিখে ওয়েম্বলির দুই সেমিফাইনাল যে জমজমাট হচ্ছে সেটি এখনই অনুমান করা যাচ্ছে।

সেমিফাইনালে ১২ বারের চ্যাম্পিয়ন ইউনাইটেড খেলবে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের চেলসির বিপক্ষে। আর সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন আর্সেনালের প্রতিপক্ষ বর্তমান এফএ কাপ চ্যাম্পিয়ন সিটি। অর্থাৎ আরও একবার দেখা হয়ে যাচ্ছে পেপ গার্দিওলা ও মিকেল আর্টেটার।

কোয়ার্টার ফাইনালে কাজটা সবচেয়ে বেশি সহজ হয়েছে সিটিরই। নিউক্যাসেলের মাঠে ২-০ গোলে জিতেছে তারা। কেভিন ডি ব্রুইনের পেনাল্টি ও দ্বিতীয়ার্ধে রাহিম স্টার্লিংয়ের আরেক গোলে সিটিকে জিততে বেগ পেতে হয়নি। তবে কোয়ার্টারের বাকি ম্যাচগুলোয় উত্তাপ ছড়িয়েছে ভালোমতোই।

চেলসি লেস্টার সিটিকে হারিয়েছে রস বার্কলির একমাত্র গোলে। গোলশূন্য প্রথমার্ধের পর ল্যাম্পার্ড বিরতির সময় ৩ বদলি করিয়েছিলেন। ল্যাম্পার্ডের ওই সিদ্ধান্তই বদলে দিয়েছে খেলার চাল। ডান প্রান্ত থেকে উইলিয়ানের ক্রসে পা ছুঁয়ে বার্কলি গোল করেছেন ৬৩ মিনিটে। আগের রাউন্ডে লিভারপুলের বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচেও চেলসির হয়ে গোল করেছিলেন এ ইংলিশ মিডফিল্ডার।

আর্সেনাল শেফিল্ড ইউনাইটেডের মাঠে জয় পেয়েছে ৯১ মিনিটে দানি সেবায়োসের গোলে। এর আগে প্রথমার্ধে নিকোলাস পেপের পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল আর্সেনাল। ৮৭ মিনিটে ম্যাকগোল্ডরিক গোল শোধ করে খেলা নিয়ে যাচ্ছিলেন অতিরিক্ত সময়ের দিকে। রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা সেবায়োস এর পর বক্সের ভেতর ডান পাশ থেকে নিচু শটে গোল করে আর্সেনালকে নাটকীয় জয় এনে দেন।

শনিবার রাতে প্রথম কোয়ার্টার ফাইনালে ইউনাইটেডকে জিততে অবশ্য লড়াই করতে হয়েছে। ইঘালোর গোলে প্রথমে এগিয়ে গেলেও এর পর নরউইচ ম্যাচে ফিরেছিল। ম্যাচও গড়িয়েছিলেন অতিরিক্ত সময়ে। একেবারে শেষদিকে ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যারগুয়ের জটলার ভেতর থেকে গোল করে ইউনাইটেডকে সেমিফাইনালে নিয়ে যান।

এ নিয়ে ১৯৮৬-৮৭ মৌসুমের পর প্রথমবারের মতো এফএ কাপের কোয়ার্টার ফাইনালে ৪ অ্যাওয়ে দলই জয়ী হয়ে সেমিফাইনালে উঠল। সেমির দুটি ম্যাচই হবে ওয়েম্বলি স্টেডিয়ামে। আগামী ১৮ জুলাই ম্যান ইউ-চেলসি ও ১৯ জুলাই লড়বে ম্যান সিটি-আর্সেনাল। একই মাঠে আগামী ১ আগস্ট হবে টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী লড়াই।

advertisement