advertisement
advertisement

বিলম্ব হচ্ছে উপবৃত্তির কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ জুন ২০২০ ২২:৩৫
advertisement

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় সমাপ্ত সেকায়েপভুক্ত ২৫০ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার জন্য দরিদ্র শিক্ষার্থী নির্বাচন করতে বলা হয়েছিল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। এখনো ৩০ উপজেলার তথ্য অসম্পূর্ণ। এ কারণে বিলম্ব হচ্ছে উপবৃত্তি প্রদানে। ফের এসব উপজেলা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য ও নির্ধারিত ছক মোতাবেক পাঠানোর নির্দেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম।

জানা গেছে, জৈন্তপুর, জামালগঞ্জ, বরাইল, গোদাগাড়ি, মোহাম্মদপুর, রূপসা, আলমডাঙ্গা, নরসিংদী সদর, রায়পুরা, গজারিয়া, শ্রীনগর, কালকিনি, ধামরাই, রাজশিহলী, ঝরনাছড়ি, বেলাছড়ি, পশুরাম, তিতাস, টেকনাফ, হাইমচর, রুমা, রংছড়ি, লাইক্ষ্যংছড়ি, কলাপাড়া, ভোলা

সদর, দিরাই, বাহুবল, শিবগঞ্জ, নারায়ণগঞ্জ সদর, নানিয়ারছড়ি, রায়পুর, গোড়ামারা, সীতাকু- এসব জেলার তথ্যই অসম্পূর্ণ রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গত বছরের উপবৃত্তি দিতে সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থী নির্বাচনের নির্দেশ দেওয়া হয়েছিল জুলাইয়ের মধ্যে তথ্য প্রেরণের। এখনো পর্যন্ত ৩৬টি উপজেলার তথ্য এসে পৌঁছায়নি। এসব উপজেলার তথ্য না পাওয়ায় উপবৃত্তি বিতরণের জন্য শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরি করা সম্ভব হচ্ছে না।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়, ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনের ক্ষেত্রে আগের নির্দেশনা অনুসরণ করতে হবে। প্রতিষ্ঠানভিত্তিক শিক্ষার্থী নির্বাচনে অনুমোদিত আনুপাতিক হার অনুসরণ করতে হবে। এ ব্যাপারে কোনো ব্যত্যয় হলে প্রতিষ্ঠানের প্রধান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দায়ী থাকবেন।

এ ছাড়া সমাপ্ত সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির সুবিধাভোগী শিক্ষার্থীর নির্বাচন করে নির্ধারিত ছকে উপজেলার সব প্রতিষ্ঠান তথ্য ইমেইলে পাঠাতে হবে। ছকে বিভাগ, জেলা, উপজেলা, স্কুলের ইআইআইএন নাম্বার, স্কুলের নাম শিক্ষার্থীর নাম, অভিভাবকের নাম, ২০১৯ শিক্ষাবর্ষে অধ্যয়নরত শ্রেণি, প্রাথমিক বা ইবতেদায়ি সমাপনী পরীক্ষা রোল নাম্বার, ফল, অংশগ্রহণের বছর মন্তব্যসহ উল্লেখ করতে হবে।

advertisement