advertisement
advertisement

একদিনেই ডিএসইতে লেনদেন কমল ২৩৮৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ জুন ২০২০ ২২:৩৫
advertisement

শেয়ারবাজারে গত রবিবার লেনদেনে হঠাৎ আলোর ঝলকানি দেখা দেয়। দীর্ঘ সাড়ে ৯ বছর পরে আড়াই হাজার কোটি টাকার শেয়ার লেনদেন হয়। কিন্তু একদিনের মাথায় ফের একশ কোটির ঘরে নেমে আসে ডিএসইর লেনদেন।

জানা গেছে, রবিবার ডিএসইতে লেনদেনে উল্লম্ফনের মূল কারণ ছিল ব্লক মার্কেটের মাধ্যমে ইউনিলিভার গ্লাক্সোস্মিথক্লাইনের উদ্যোক্তা ও পরিচালকদের সব শেয়ার কিনে নেওয়া। এতে গ্লাক্সোস্মিথক্লাইনের শেয়ার লেনদেন হয় ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন হয় শেয়ারবাজারে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.৪১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮১.৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৮২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২.৭৮ পয়েন্ট এবং সিডিএসইটি ২.১৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯২৩.৫৬ পয়েন্টে, ১৩৩৫.৫১ পয়েন্টে এবং ৭৯০.১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ২ হাজার ৩৮৮ কোটি ৫৯ লাখ টাকা কম। লেনদেনে অংশ নেওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের

শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ১৯টির এবং স্থিতিশীল রয়েছে ২৩৯টির।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৪৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ২৪.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩০৮.৮১ পয়েন্টে। এদিন সিএসইতে ১৩৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টির শেয়ার ও ইউনিট। দিন শেষে সিএসইতে ৭৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

advertisement