advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা মারবে বিশেষ পোশাক

আমাদের সময় ডেস্ক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ জুন ২০২০ ০২:০৫
advertisement

করোনা থেকে বাঁচার জন্য বিশ^বাসী প্রাণান্ত চেষ্টা করছে। এর মধ্যেই সবাইকে অবাক করার মতো দাবি করে বসেছে পোশাক প্রস্তুতকারী একটি সংস্থা। তারা বলছে, তাদের তৈরি বিশেষ ফ্যাব্রিকেই মরবে করোনা ভাইরাস, তা-ও মাত্র ৩০ মিনিটে। পরীক্ষা করে দেখা গেছে, এই ফ্যাব্রিক ৯৯ দশমিক ৯৯ শতাংশ ভাইরাস মেরে ফেলতেও সক্ষম।

সম্প্রতি ভারতের মুম্বাইয়ের জনপ্রিয় পোশাক প্রস্তুতকারী সংস্থা ডনিয়র জানিয়েছে, সুইস সংস্থা হেইকিউয়ের সঙ্গে হাত মিলিয়ে অ্যান্টি-ভাইরাল ফ্যাব্রিক বানাচ্ছে তারা। নিও টেক ব্র্যান্ড হিসেবে সেই উপাদান বাজারে আনা হচ্ছে। প্রযুক্তিটি নতুন নয়। তবে করোনা আবহে এটিকে নতুন করে কাজে লাগানো হয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে প্রযুক্তিটি প্রয়োগ করে দেখা হয়েছে এবং মাত্র এক সপ্তাহের মধ্যে মিলেছে সনদ।

কয়েক বছর ধরেই অ্যান্টি-ভাইরাল ফ্যাব্রিক তৈরি ও সরবরাহ করছে কোম্পানিটি। এমনকি যুক্তরাষ্ট্রের একটি মেডিক্যাল টেক্সটাইল কোম্পানিতেও তাদের পণ্য রপ্তানি করা হয়। এটি কোভিড-১৯ প্রতিরোধে সক্ষম জেনে ভারতীয় বাজারের জন্য বেশি মাত্রায় উৎপাদন শুরু হয়েছে। এটি দিয়ে ট্রাউজার, জ্যাকেট, শার্ট ইত্যাদি তৈরি করা যাবে। একাধিকবার ব্যবহারেও ফ্যাব্রিকটি খারাপ হবে না। তবে শোনা যাচ্ছে, সাধারণ ম্যাটারিয়ালের তুলনায় এই ফ্যাব্রিকের দাম ২০ শতাংশ বেশি।

advertisement