advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কোরবানিযোগ্য পশু প্রায় ১ কোটি সাড়ে ৯ লাখ

নিজস্ব প্রতিবেদক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ জুন ২০২০ ২৩:০৭
advertisement

এ বছর দেশে কোরবানিযোগ্য মোট পশুর সংখ্যা ১ কোটি ৯ লাখ ৪২ হাজার ৫০০টি, যা গত বছরের তুলনায় প্রায় ৯ লাখ কম। গত বছর এ সংখ্যা ছিল এক কোটি ১৮ লাখ। প্রাণিসম্পদ অধিদপ্তর এবারের কোরবানির পশুর এ সংখ্যা নির্ধারণ করেছে। করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে এবার পশু উৎপাদন কম হয়েছে। একই সঙ্গে চাহিদা অন্য সময়ের চেয়ে কম হবে, তাই কোরবানির পশু নিয়ে কোনো সংকট দেখছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রাণিসম্পদ অধিদপ্তরেরে সূত্র জানায়, কোরবানি সামনে রেখে সারাদেশ থেকে তথ্য নেওয়া হয়েছে। সেই তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, দেশে সব মিলিয়ে কোরবানিযোগ্য পশু এক কোটি ৯ লাখ ৪২ হাজার ৫০০টি। এর মধ্যে গরু-মহিষ ৪২ লাখ ৩৮ হাজার, ছাগল ও ভেড়া ৬৭ লাখ এবং অন্যান্য হিসাবে দুম্বা ও উট ৪ হাজার ৫০০। গবাদিপশুর এই হিসাব মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ জুলাই বা ১ আগস্ট দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করা হবে। এই ঈদে মুসলমানরা মহান আল্ল­াহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করে থাকেন।

প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক

(সম্প্রসারণ) একেএম আরিফুল ইসলাম বলেন, কোরবানিযোগ্য পশুর জোগান চাহিদার চেয়ে বেশি হবে বলেই আশা করছি। আমরা পশু বাজারজাতকরণ ব্যবস্থা ঠিক রাখার জন্য চেষ্টা চালাচ্ছি। করোনার কারণে পশুর হাটের সংখ্যা বেশি করার জন্য বলা হয়েছে, যাতে সামাজিক দূরত্ব মানা যায়।

advertisement