advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

হবিগঞ্জ পৌরসভার ৮৬ কোটি টাকার বাজেট

আমাদের সময় ডেস্ক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ জুন ২০২০ ২৩:২১
advertisement

২০২০-২১ অর্থবছরের জন্য ৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে হবিগঞ্জ পৌরসভা। বাজেটে নতুন করারোপ করা হয়নি। কোভিড ১৯-এর প্রাদুর্ভাবের কারণে গতকাল সোমবার সীমিত পরিসরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন হবিগঞ্জ পৌরসভার মেয়র মো. মিজানুর রহমান।

একই দিন ঘোষণা করা হয়েছে পঞ্চগড়ের বোদা, বগুড়ার দুপচাঁচিয়া ও সান্তাহার পৌরসভার বাজেট। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

হবিগঞ্জ : পৌরসভার নতুন বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ৮৬ কোটি ৩১ লাখ ৮০ হাজার ৫৩ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৮৫ কোটি ১৩ লাখ ৬৫ হাজার ৫০১ টাকা। উদ্বৃত্ত দেখানো হয়েছে ১ কোটি ১৮ লাখ ১৪ হাজার ৫৫২ টাকা।

নতুন অর্থবছরে হবিগঞ্জ পৌরসভার রাজস্ব খাতে মোট আয় ১০ কোটি ৪৯ লাখ ৮৬ হাজার ৮৮৬ টাকা এবং মোট ব্যয় ১০ কোটি ২৩ লাখ ৫০ হাজার ৫১৯ টাকা ধরা হয়েছে। উন্নয়ন খাতে মোট আয় ৭৫ কোটি ৮১ লাখ ৯৩ হাজার ১৬৭ টাকা এবং মোট ব্যয় ৭৪ কোটি ৯০ লাখ ১৪ হাজার ৯৮২ টাকা দেখানো হয়।

মেয়র মিজানুর রহমান তার লিখিত বক্তব্যে বলেন, গত এক বছরে মেয়র হিসেবে পৌরবাসীকে সেবা দিতে আমি দিন-রাত কাজ করেছি। সবার সহযোগিতায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বড় ড্রেনগুলো অনেকাংশে সচল করতে পেরেছি। এই প্রচেষ্টার ফল এখন পৌরবাসীর কাছে দৃশ্যমান। চলতি মৌসুমে ব্যাপক বৃষ্টিপাত হলেও কোথাও পূর্বের মতো পানি জমে থাকেনি। তবে কিছু কিছু স্থানে উন্নয়নকাজ চলমান থাকার কারণে বৃষ্টির পানিতে সাময়িক অসুবিধা হচ্ছে, যা শিগগির অবসান হবে।

বাজেট ঘোষণার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেয়র।

আদমদীঘি (বগুড়া) : আদমদীঘি উপজেলার সান্তাহার পৌরসভার ২০২০-২১ অর্থবছরের ২৫ কোটি ৫০ লাখ ৫০০ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু। এতে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ১০ কোটি ৩০ লাখ ৫০ হাজার ২১৫ টাকা ও মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১২ কোটি ২৫ লাখ টাকা। রাজস্ব ঘাটতি দেখানো হয়েছে প্রায় ১ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৭৮৫ টাকা।

দুপচাঁচিয়া (বগুড়া) : নতুন করারোপ ছাড়াই বগুড়ার দুপচাঁচিয়া পৌরসভার ২০২০-২১ অর্থবছরের ৪৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র জাহাঙ্গীর আলম। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৪৪ কোটি ৬৯ লাখ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৪৪ কোটি ৪৫ লাখ টাকা। বাজেটে উদ্বৃত্ত ধরা হয়েছে ৩৫ লাখ টাকা।

পঞ্চগড় : বোদা পৌরসভার ২০২০-২১ সালের বাজেট ঘোষণা করেন পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা। এটি ২০ কোটি ৮৩ লাখ ১৭ হাজার ৮২৬ টাকার বাজেট, যা গত বছরের তুলনায় ৭ কোটি টাকা বেশি। গত বছর ১৪ কোটি ৩২ লাখ ৩৩ হাজা ৭০২ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। ঘোষিত বাজেটে রাজস্ব খাত থেকে ৫ কোটি ৩৫ লাখ ৭১ হাজার, উন্নয়ন খাত থেকে ১৪ কোটি এবং এডিপি থেকে ১ কোটি ৪৮ লাখ টাকা আয় ধরা হয়েছে। বাজেট অধিবেশনে পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা পৌর সভার উন্নয়নমূলক কাজের বর্ণনা দেন।

advertisement