advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শাকিবের কাছে ক্ষতিপূরণ দাবি দিলরুবা খানের

বিনোদন সময় প্রতিবেদক
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ জুন ২০২০ ২৩:৪২
advertisement

কপিরাইট আইন অমান্যের কারণ দেখিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় দেশের জনপ্রিয় নায়ক ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে অভিযোগ করেছেন সংগীতশিল্পী দিলরুবা খান। শিল্পীর পক্ষে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন ওলোরা আশফাক অ্যান্ড অ্যাসোসিয়েটস। অভিযোগে একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানের পাঁচ কর্মকর্তার নামও রয়েছে। দিলরুবা খানের গাওয়া ‘পাগল মন’ গানের কিছু অংশ হুবহু শাকিব খান প্রযোজিত ছবি ‘পাসওয়ার্ড’ ছবিতে ব্যবহার করা এবং তা বাণিজ্যিকভাবে মুঠোফোনের ইন্টারনেট প্যাকেজে অনুমতি ছাড়া ব্যবহার করায় এ অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানান আইনজীবী ওলোরা আফরিন।

‘পাগল মন’ গানটি নব্বইয়ের দশকে গেয়েছেন দিলরুবা খান। এ গানের কথা লিখেছেন আহমেদ কায়সার ও সুর করেছেন আশরাফ উদাস। গানটি তিনজনেরই কপিরাইট করা আছে বলে জানান দিলরুবা খান। অভিযোগ দায়েরের বিষয়ে আইনজীবী ওলোরা আফরিন বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের আগে আমরা একটা আইনি নোটিশ পাঠিয়েছিলাম। সমঝোতার আহ্বান করেছিলাম, কিন্তু তা করেননি। আমরা কপিরাইট আইন ভঙ্গের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছি। বিষয়টি নিয়ে শাকিব খানের বক্তব্য ছিল, গানের দুই লাইন ব্যবহার করে কেন ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু আমার কথা ছিল, দুই লাইন হোক কিংবা দুটি শব্দ হোক, অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে।’

গত বছরের মে মাসে শাকিব খানের ইউটিউবে ‘পাসওয়ার্ড’ ছবির ‘পাগল মন’ গানটি প্রকাশিত হয়। ভারতীয় সংগীত পরিচালক লিংকন গানটির সুর ও সংগীত পরিচালনা করেন। গানটিতে কণ্ঠ দেন অশোক সিং। মালেক আফসারী পরিচালিত এ ছবির গানে পর্দায় ঠোঁট মিলিয়েছেন শাকিব খান ও বুবলী। অভিযোগের দায়েরের বিষয়টি সম্পর্কে জানতে শাকিব খানের সঙ্গে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

advertisement
Evaly
advertisement