advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাল্ব দিয়েও আড়িপাততে পারে হ্যাকাররা!

মাজেদুল হক তানভীর
৩০ জুন ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ জুন ২০২০ ০৯:১৬
advertisement

স্মার্ট ডিভাইসের সাহায্যে মানুষের ওপর নজরদারি চলছে-এ কথা কারও অজানা নয়। তবে এর মধ্যে আরও বিস্ময়কর ঘটনা সামনে এসেছে। এতদিন জানা ছিল স্মার্টফোন, স্মার্ট টিভি, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্ট ফ্রিজ, স্মার্ট মাইক্রোওয়েভের মতো বস্তুর মাধ্যমে গোয়েন্দাবৃত্তি করা হয়। কিন্তু নতুন তথ্যে জানা যাচ্ছে, ঘরের বাল্ব স্মার্ট না হলেও তার মধ্য দিয়ে গোপনে তথ্য সংগ্রহ করা যায়।

ইসরায়েলের বেনগুরিও বিশ্বদ্যিালয় ও ওয়েইজম্যান ইনস্টিটিউট অব সায়েন্স এক গবেষণায় নতুন পদ্ধতিটি তৈরি করেছে। এতে বাল্বকে ক্যামেরার মতো ব্যবহার করা যায়। বাল্ব দিয়ে কথা বলা ও শোনা সম্ভব। গবেষকরা এর নাম দিয়েছেন ল্যাম্পফোন। এই বাল্বের ভাইব্রেশন দিয়ে রিয়েল টাইম প্যাসিভ রিকভারি সাউন্ডের দ্বারা সব কথাবার্তা শোনা সম্ভব। নির্দিষ্ট জায়গা থেকে ২৫ মিটার দূর পর্যন্ত এই কথা শোনা সম্ভব। আর এটা তখনই করা সম্ভব হবে, যখন ইলেকট্রো অপটিক্যাল সেন্সর কাজ করবে। এর দ্বারা শব্দের প্রতি ফ্রিকোয়েন্সি অ্যানালাইজ করা যাবে।

গবেষকরা এ রকম অ্যালগরিদম বানিয়েছেন, যাতে বাল্বে ফ্রিকোয়েন্সি আর ভাইব্রেশন কালেক্ট করে অপটিক্যাল মাপ দিয়ে সাউন্ড রেকর্ড করা যাবে। তারা ইতোমধ্যেই একটি অফিসে বিষয়টি পরীক্ষা করে দেখেছে। সেই অফিসে ১২ ওয়াটের একটি এলইডি বাল্ব লাগানো ছিল। সেখানে আলাদা লেন্সের ব্যাসযুক্ত (১০, ২০, ৩৫ সেমি) তিনটি টেলিস্কোপ রাখা ছিল।

রিসার্চাররা জানিয়েছিলেন এসএনআর, যা সব টেলিস্কোপ থেকে প্রাপ্ত অপটিক্যাল মাপ পাওয়া গিয়েছিল তা মাইক্রোফোন থেকে প্রাপ্ত শব্দতরঙ্গের সঙ্গে মিলিয়ে গ্রাফ তৈরি করা হয়। এই রেজাল্টের ইকুয়ালাইজেশন করে ফল পাওয়া গেছে। গবেষকদের দাবি, এই পদ্ধতি একেবারে সঠিক ও নিখুঁত। আর এর থেকে পাওয়া শব্দ শানজম অ্যাপে প্লে করা হয়।

শানজম এমন এক অ্যাপ, যেটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স দিয়ে মিউজিক থেকে গান বানাতে পারে।

 

advertisement