advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

একদিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু

নারীর চেয়ে পুরুষের হার চারগুণ বেশি

নিজস্ব প্রতিবেদক
১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ জুন ২০২০ ২৩:৫৩
advertisement

করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে দেশে নতুন করে ৬৪ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে সর্বোচ্চ। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৮৪৭ জনে। ২৪ ঘণ্টায় শনাক্ত করা হয়েছে ৩ হাজার ৬৮২ কোভিড-১৯ রোগী। এ নিয়ে দেশে করোনা রোগীর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জন। ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৪৪ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৯ হাজার ৬২৪ জন। দেশে ভাইরাসটির সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনা পরীক্ষার ল্যাবরেটরির সংখ্যা দেশে ৬৮টি। এর মধ্যে ৬৬টি ল্যাবে ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৮৬৩টি নমুনা সংগ্রহ এবং পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৪২৬টির। করোনা শনাক্ত হয় ৩ হাজার ৬৮২ জনের দেহে। দেশে এখন পর্যন্ত ৭ লাখ ৬৬ হাজার ৪০৭টি নমুনা পরীক্ষা করে ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ রোগী শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৯৮ এবং সুস্থতা ৪০ দশমিক ৯৮ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

ডা. নাসিমা সুলতানা জানান, নতুন করে মৃত্যু হওয়া ৬৪ জনের মধ্যে পুরুষ ৫২ এবং ১২ নারী। তাদের ৫১ জন হাসপাতালে এবং বাসায় ১৩ জনের মৃত্যু হয়। বয়স বিশ্লেষণে দেখা গেছে, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৩ জন, ৭১ থেকে ৮০ বছরের ১১, ৬১ থেকে ৭০ বছরের ১৬, ৫১ থেকে ৬০ বছরের ২১, ৪১ থেকে ৫০ বছরের ৬, ৩১ থেকে ৪০ বছরের ৭ জন রয়েছেন। আর অঞ্চল

হিসেবে ঢাকা বিভাগে ৩১, চট্টগ্রামে ১২, রাজশাহী ও খুলনায় ৭ জন করে, বরিশালে ৩ এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে দুজন।

এদিকে ২৪ ঘণ্টায় পাঠানো ৭৪৯ জনসহ বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ১৪৭ জন। নতুন করে কোয়ারেন্টিন হয়েছে ২ হাজার ৫৪২ জন, মোট ৩ লাখ ৬৩ হাজার ৮৬৬ জন। ২৪ ঘণ্টায় ২ হাজার ৮৩৪ জনসহ এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ২ লাখ ৯৯ হাজার ১৯৯ সন্দেহভাজন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬৪ হাজার ৬৬৭ জন।

স্বাস্থ্য বুলেটিনে প্রতিদিনের মতো করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। বিশেষ করে করোনার এ সময়ে গর্ভবতী মায়েদের করণীয় সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন।

advertisement