advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বয়ঃসন্ধি দেরি হওয়ার কারণ

ডা. এমএন ইসলাম
১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১ জুলাই ২০২০ ০৮:৫৪
advertisement

কিশোর বা কিশোরী বয়সের প্রাথমিক পর্যায়ে শারীরিক এবং হরমোনজনিত পরিবর্তন শুরু হওয়ার নামই বয়ঃসন্ধি। এ সময় শুরুতে শারীরিক পরিবর্তন একটি স্বাভাবিক প্রক্রিয়া। এ সময় যে পরিবর্তনগুলো হওয়ার কথা, তা যদি সঠিকভাবে না হয়ে থাকে, তা হলে দুশ্চিন্তা হওয়াটা অস্বাভাবিক নয়। তাই আপনার ছেলে বা মেয়ের এমনটি হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উত্তম।

দেরিতে বয়ঃসন্ধির লক্ষণ : কিশোরদের ক্ষেত্রে- ১৪ বছর বয়সের আগে শুক্রাশয় বড় না হওয়া। বয়ঃসন্ধি শুরুর ৫ বছরের মধ্যে লিঙ্গের পরিপূর্ণতা বা বৃদ্ধি সম্পূর্ণ না হওয়া। গোপনাঙ্গে এবং গোঁফে ১৫ বছর বয়সের মধ্যে লোম না গজানো। কিশোরীর ক্ষেত্রে- ১৩ বছর বয়সের মধ্যে স্তনের আকার পরিবর্তন না হওয়া। রজোস্রাব এবং স্তনের আকার পরিবর্তনে ৫ বছরের বেশি ব্যবধান থাকা। ১৬ বছর বয়সের আগে মাসিক রজোস্রাব শুরু না হওয়া। গোপনাঙ্গে ১৪ বছর বয়সের মধ্যে লোম না গজানো।

যেসব কারণে বয়ঃসন্ধি দেরি হতে পারে : বিভিন্ন কারণে দেরিতে বয়ঃসন্ধি হতে পারে। তবে এ ক্ষেত্রে যে বিষয়গুলো দেখা যায় তা হলো- ক্ষুধামন্দা, খাবার খেতে অনীহা, মনস্তাত্ত্বিক খাদ্য গ্রহণে অনীহা ইত্যাদি।

করণীয় : অনেক সময় অভ্যন্তরীণ শারীরিক সমস্যা বা অন্য কোনো রোগের কারণে এমনটি হতে পারে। তাই বিষয়টি নিয়ে অভিজ্ঞ হোমিওপ্যাথি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে পারেন।

লেখক : হোমিও চিকিৎসক

চেম্বার : এইচ-২৩ আমতলী, মহাখালী, ঢাকা

০১৯৭০৫৫৫৯১৯, ০১৭৫২১১৭১৬১

advertisement