advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পিরোজপুরে ২শ গ্রাহকের টাকা নিয়ে এনজিও উধাও

পিরোজপুর প্রতিনিধি
১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১ জুলাই ২০২০ ০১:১৬
advertisement

পিরোজপুরের কাউখালীতে ২শ গ্রাহকের সঞ্চয়ের টাকা নিয়ে ‘অনন্যা সমাজ কল্যাণ সংস্থা’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠনের (এনজিও) কর্মকর্তারা উধাও হয়েছেন।

স্থানীয়রা জানান, এনজিওটি প্রায় ২শ গ্রাহকের ২০ লাখ টাকা নিয়ে উধাও হয়ে গেছে। এনজিওটি উপজেলার সদর ইউনিয়নের বাসরী ব্রিজসংলগ্ন আব্দুল জব্বার হাওলাদারের বাড়ির পাকা ভবন ভাড়া নিয়ে কার্যক্রম চালাত। এর আগে ওই এনজিওটি উপজেলার কলেজপাড়া এলাকার এক পুলিশ সদস্যের বাড়িতে ভাড়া থেকে কার্যক্রম চালিয়েছে।

কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম বলেন, ২৫-৩০ জন অভিযোগসহ সঞ্চয় বই আমাদের কাছে জমা দিয়েছেন। এ বইগুলো যাদের নামে রয়েছে, তারা বিভিন্ন অংকের ঋণ তুলতে কথিত এনজিওটিকে সঞ্চয় হিসেবে টাকা জমা দিয়েছেন।

ভুক্তভোগী গ্রাহক ইলিয়াস হোসেন বলেন, ওই এনজিও থেকে আমি পঞ্চাশ হাজার টাকা তুলতে গত ২৭ জুন জামানত (সঞ্চয়) হিসেবে ৫ হাজার ২৫০ টাকা দিয়েছি। সোমবার আমাকে ৫০ হাজার টাকা দেওয়ার কথা ছিল। আমার সঙ্গে এ সময় ৫০ হাজার টাকা করে ঋণ নিতে আরও ৯ জনের প্রত্যেকে ৫ হাজার ২৫০ টাকা করে জমা দেন। তিনি আরও বলেন, সকালে অফিসের লোকজনকে ফোন দিলে ফোন বন্ধ পাওয়া গেলে বিষয়টি নিয়ে সন্দেহ হয়। পরে এসে দেখি অফিসটি তালাবদ্ধ। এখানে এসে দেখি আমার মতো অনেক নারী-পুরুষ জড়ো হয়েছেন।

এনজিওটির প্রতারণার শিকার মামুন হোসেন জানান, তিনি এক লাখ টাকা ঋণ নিতে ১১ হাজার টাকা সঞ্চয় হিসাবে জমা দিয়েছেন। ২ দিন আগেই টাকা দেওয়ার কথা থাকলেও তাদের টাকার বরাদ্দ আসেনি বলে ঘুরাচ্ছেন এনজিও কর্মীরা।

এনজিওটিকে অফিস হিসেবে ঘর ভাড়া দেওয়া ভবনমালিক আব্দুল জব্বার হোসেন জানান, তার ঘরটি ৭-৮ দিন আগে ওই এনজিওটির শাখা ম্যানেজার পরিচয়ে এক ব্যক্তি এসে ভাড়া করেন। এ সময় তিনি বাড়ি না থাকায় তার স্ত্রী জেসমিন বেগমের সঙ্গে তাদের মৌখিক চুক্তি হয়। রবিবার ২৮ জুন এর লিখিত চুক্তি হওয়ার কথা ছিল। তারা কিছু আসবাব রেখে এক নারী ও ২ পুরুষ এনজিওকর্মী হিসেবে কাজ চালাতেন।

স্থানীয়রা জানান, ওই এনজিওটি উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঋণ দেওয়ার কথা বলে প্রায় ২শ জন ঋণ গ্রহণে ইচ্ছুক ব্যক্তির কাছ থেকে জামানত হিসেবে টাকা জমা নিয়েছেন।

advertisement
Evaly
advertisement