advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

দেড় লাখ ছাড়াল করোনা রোগী

নিজস্ব প্রতিবেদক
৩ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ২ জুলাই ২০২০ ২২:৪৪
advertisement

দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪ হাজার ১৯ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে করোনা শনাক্ত ১ লাখ ৫৩ হাজার ২৭৭ জনে দাঁড়াল। এই সময় মারা গেছেন ৩৮ জন। দেশে মারা গেল ১ হাজার ৯২৬ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৩৩৪ জন। মোট সুস্থ হয়েছেন ৬৬ হাজার ৪৪২ জন। গতকাল বৃহস্পতিবার বেলা আড়াইটায় দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা জানান, ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৯৪৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৩৬২টি। দেশে এখন পর্যন্ত ৮ লাখ ২ হাজার ৬৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের

হার ১৯ দশমিক ১০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৮ জন। এর মধ্যে ৩২ পুরুষ এবং ৩ জন নারী। দেশে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৯২৬ জন। এর মধ্যে ৬০ বছরের বেশি বয়সী হচ্ছে ৮৩৪ জন, যা মোট মৃতের ৪৩ দশমিক ৩১ শতাংশ।

অধ্যাপক ডা. নাসিমা জানান, ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৯৬০ জন, এখন পর্যন্ত আইসোলেশন করা হয় ২৮ হাজার ৫০২ জনের। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭৭৫ জন। মোট ছাড়া পেয়েছেন ১২ হাজার ৭৭৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৭৫৭ জন। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ৮৯৪ জন, মোট ৩ লাখ ৬৯ হাজার ১৮৯ জনকে। ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৩ হাজার ১৬৮ জন। এখন ছাড়া পেয়েছেন ৩ লাখ ৫ হাজার ১৮১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৬০৮ জন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ক্রমাগত নমুনা পরীক্ষার সক্ষমতা বাড়ছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে ক্রমান্বয়ে আমরা নমুনা পরীক্ষার সক্ষমতা বাড়িয়ে চলেছি।

advertisement