advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সংক্রমণের উচ্চহার ৫ দিনেই

ভারতে আক্রান্ত এক লাখ

আন্তর্জাতিক ডেস্ক
৩ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩ জুলাই ২০২০ ০২:৫৭
ছবি সংগৃহীত
advertisement

কয়েক দিন আগেও ভারতে দৈনিক করোনা সংক্রমণ ছিল ১৫-১৬ হাজারের কোঠায়। এখন তা বেড়ে ১৮ থেকে ১৯ হাজারে পৌঁছেছে। সংক্রমণের এমন উচ্চহারের কারণে মাত্র ৫ দিনের ব্যবধানে ভারতে মোট রোগীর সংখ্যা ৫ লাখ থেকে ছয় লাখে দাঁড়িয়েছে। অর্থাৎ ৫ দিনে আক্রান্ত হয়েছে লক্ষাধিক। খবর এনডিটিভি।

করোনা সংক্রমণের তথ্য হালানাগাদ রাখে ওয়ার্ল্ডোমিটারে গতকাল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ভারতের সর্বমোট রোগীর সংখ্যা দেখাচ্ছিল ৬ লাখ ৫ হাজার ২২০ জন। আর মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৬০ জনে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮,৬৫৩ জন। গত ২৬ জুন ওই সমীক্ষার ভিত্তিতেই ভারতে রোগীর সংখ্যা ৫ লাখ পেরিয়েছিল। অর্থাৎ ১ লাখ রোগী বেড়েছে ৫ দিনে। বিশ্বে তৃতীয় স্থানে থাকা রাশিয়ায় রোগীর সংখ্যা ভারতের চেয়ে মাত্র ৫০ হাজার বেশি। সম্প্রতি রাশিয়ায় সংক্রমণের হার কিছুটা কমেছে। চলতি সপ্তাহে দেশটি গত দুই মাসের মধ্যে সবচেয়ে কম সংক্রামিত দিন অতিবাহিত করেছে। কাজেই আশঙ্কা করা হচ্ছে, ভারতে সংক্রমণের হার এমন উচ্চ থাকলে কয়েক দিনের মধ্যে রাশিয়াকে টপকে যাবে ভারত।

এদিকে ভারতে মোট আক্রান্তের ৬০ শতাংশই মহারাষ্ট্র, তামিলনাড়– ও দিল্লি। তবে আশার কথা, সংক্রমণ বাড়লেও সুস্থতার হারও বাড়ছে। বর্তমানে তা ৫৯.৪৩ শতাংশ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রের খবর, গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার সংখ্যা ২ লক্ষ ১৭ হাজার ৯৩১। তার মধ্যে আট শতাংশের রিপোর্ট পজিটিভ। গত ৩০ জুন পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৮৮ লাখ ২৬ হাজার ৫৮৫। সংক্রমণের নিরিখে দেশে শীর্ষস্থানে মহারাষ্ট্র। পরিস্থিতি সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে রাজ্য সরকার। এদিকে মুম্বাইয়ে প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে।

 

advertisement