advertisement
advertisement

মিয়ানমারে জেড খনিতে ভূমিধসে নিহত ১২৬

আমাদের সময় ডেস্ক
৩ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ২ জুলাই ২০২০ ২২:৫৯
advertisement

মিয়ানমারে জেড পাথরের একটি খনিতে ভূমিধসে শতাধিক মানুষ মারা গেছেন। গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত ১২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর রয়টার্স।

জানা গেছে, কাচিন রাজ্যের জেড পাথরসমৃদ্ধ হপাকান্ত এলাকায় গতকাল বৃহস্পতিবার ভোরে ভূমিধসের ঘটনা ঘটে। মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা লিন মাউং জানান, ওপেন পিট পদ্ধতিতে খোঁড়া এসব খনিতে রতœপাথর খোঁজার সময় মাটি, কাদা ও খনি বর্জ্য সরিয়ে স্তূপ করে রাখা হয়। একে বলে টেইলিং। ভারী বর্ষণের মধ্যে শ্রমিকরা পাথর সংগ্রহ করার সময় আড়াইশ ফুট উঁচু বিশাল এক কাদার স্তূপ ধসে পড়ে। এতে খনিতে জমে থাকা বৃষ্টির পানিতে জল-কাদার বিশাল ঢেউ সৃষ্টি হয় এবং বহু শ্রমিক তার নিচে চাপা পড়েন।

মিয়ানমারের মন্ত্রী উ তিন সোয়ে বলেছেন, এখনো অনেকে নিখোঁজ রয়েছেন। তাই আশঙ্কা করা হচ্ছে মৃতের সারি আরও দীর্ঘ হতে পারে। বিশ্বে সবুজ রঙের প্রায়-স্বচ্ছ রতœপাথর

জেডের সবচেয়ে বড় উৎস মিয়ানমার। সেখানে উত্তোলিত জেড পাথরের বেশিরভাগটাই প্রতিবেশী দেশ চীনে রপ্তানি হয়। দেশটির কাচিন প্রদেশ আর হপাকান্ত এ ধরনের খনির জন্য প্রসিদ্ধ। কিন্তু সরকারের সঠিক নজরদারি না থাকায় প্রায়ই সেখানে প্রাণঘাতী ভূমিধস ও বিভিন্ন দুর্ঘটনা ঘটে।

advertisement
Evaly
advertisement