advertisement
advertisement

এশিয়ান কাপ আয়োজনে আগ্রহী ৫ দেশ

ক্রীড়া ডেস্ক
৩ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ২ জুলাই ২০২০ ২৩:৩৮
advertisement

২০২৭ সালের এশিয়ান কাপ আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে পাঁচটি দেশ। এশিয়ার সর্বোচ্চ এ ফুটবল টুর্নামেন্টের আয়োজক হতে এবার বিডে অংশ নিতে চায় ভারত, ইরান, কাতার, সৌদি আরব ও উজবেকিস্তান। এ তথ্য নিশ্চিত করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

এক বিবৃতিতে এএফসি জানিয়েছে, ‘বিডিং প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করা লক্ষ্যে এএফসি এখন প্রতিটি আগ্রহী সদস্য অ্যাসোসিয়েশনের সঙ্গে কাজ করবে। আগামী বছর এএফসি এশিয়ান কাপের ১৯তম আসরের আয়োজকের নাম ঘোষণা করা হবে।’

এএফসি সভাপতি শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা বিডে আগ্রহ দেখানো পাঁচটি দেশকেই এশিয়ান কাপ আয়োজনের সমর্থন করার জন্য ধন্যবাদ জানিয়েছেন। এ সম্পর্কে তিনি বলেন, ‘এশিয়ান ফুটবল পরিবারের পক্ষ থেকে আমি আয়োজনের জন্য এগিয়ে আসা প্রতিটি সদস্য অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানাতে চাই। একই সঙ্গে আমাদের খেলোয়াড়, দল, অফিসিয়াল ও সমর্থকদের জন্য বিশ^মানের একটি আসর আয়োজনের জন্য তাদের সমর্থন কামনা করছি। বিডিং প্রক্রিয়ায় তাদের সবার প্রতি আমার শুভকামনা থাকল।’ আগ্রহী পাঁচটি দেশের মধ্যে দুটি দেশ এর আগে দুবার করে এ টুর্নামেন্ট আয়োজন করেছে। ১৯৫৬ সালে প্রথমবারের মতো আয়োজিত হয়েছিল এশিয়ান কাপ। বর্তমান চ্যাম্পিয়ন কাতার ১৯৮৮ ও ২০১১ সালে এবং ইরান ১৯৬৮ ও ১৯৭৬ সালে দুবার এ টুর্নামেন্ট আয়োজন করেছিল। এশিয়ান ফুটবলের ইতিহাসে একমাত্র দেশ হিসেবে ইরান তাদের ঘরের মাটিতে অনুষ্ঠিত টুর্নামেন্টে দুবার শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। বিডে জিততে পারলে তিনবারের চ্যাম্পিয়ন সৌদি আরব, ভারত ও উজবেকিস্তান প্রথমবারের মতো আয়োজনের অভিজ্ঞতা লাভ করবে। ইতোমধ্যেই ২০২২ এএফসি নারী এশিয়ান কাপ ও এ বছর এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ আয়োজনের স্বত্ব লাভ করেছে যথাক্রমে ভারত ও উজবেকিস্তান।

advertisement
Evaly
advertisement