advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

গতিহীন নিষ্প্রাণ শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক
৩ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ২ জুলাই ২০২০ ২৩:৫১
advertisement

থেমে আছে দেশের শেয়ারবাজার। চলছে খরা। নেই কোনো সূচকের গতি। বিনিয়োগকারীদের উপস্থিতি নেই বললেই চলে। ব্রোকারেজ হাউসগুলোর চেয়ার শূন্য পড়ে রয়েছে। কোনো কোনো হাউসে নামমাত্র কর্মকর্তা দিয়ে খোলা রাখা হয়েছে। তিন হাজার কোটি টাকার বাজারে নামমাত্র লেনদেন হচ্ছে। গতকাল ঢাকার শেয়ারবাজারে মাত্র ৮১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ফ্লোর প্রাইসের কারণে শেয়ার লেনদেন হয় না। ফলে বেশিরভাগ শেয়ারের দাম অপরিবর্তিতই থাকছে। লেনদেন কমে যাওয়ায় আয় কমেছে। ফলে বেশিরভাগ ব্রোকারেজ হাউস কর্মী ছাঁটাইয়ের মতো কঠিন সিদ্ধান্ত নিচ্ছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের প্রথম তিন কার্যদিবস শেয়ারবাজার ঊর্ধ্বমুখী থাকলেও সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। সূচকের পতনের পাশাপাশি গতকাল লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল। তবে ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ফলে সূচকের কিছুটা পতন হয়েছে। ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৩ হাজার ৯৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়া ২ পয়েন্ট কমে ৯২২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন অংশ

নেওয়া ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৬টির। ২১৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৮১ কোটি ১৮ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয় বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ১০ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসে ৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ কোটি ৬০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে ওয়াটা কেমিক্যাল।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় ছিলÑ ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, গ্লাক্সোস্মিথকলাইন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, যমুনা ব্যাংক, এমজেএল বিডি, ফার্মা এইড এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১১ পয়েন্ট। লেনদেন হয়েছে ২ কোটি ৩২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির।

advertisement