advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

৩ জুলাই ২০২০ ০০:০০
আপডেট: ৩ জুলাই ২০২০ ০০:১৮
advertisement

মিয়ানমারে নির্বাচন

৮ নভেম্বর

মিয়ানমারে আগামী ৮ নভেম্বর পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির ইউনিয়ন ইলেকশন কমিশন (ইউইসি) গত বুধবার এ ঘোষণা দিয়েছে। এ নির্বাচন মিয়ানমারের গণতান্ত্রিক সংস্কারের পথে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। কেননা, অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারের দায়িত্বগ্রহণের পর দেশটিতে এটিই প্রথম কোনো পার্লামেন্ট নির্বাচন। এবারের নির্বাচনেও সু চির দল ‘ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’ (এনএলডি) ভালো করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে গতবারের চেয়ে এবার তাদের আসন সংখ্যা কিছুটা কমতে পারে। কেননা, সাধারণভাবে সু চির দল জনপ্রিয় হলেও সংখ্যালঘুদের আর আস্থা ধরে রাখতে পারছে না দলটি। আলজাজিরা।

খাশোগি হত্যার

বিচার শুরু

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় অভিযুক্ত ২০ সৌদি কর্মকর্তার বিচার শুরু করছেন তুরস্কের আদালত। ইস্তানবুলের আদালতে আজ শুক্রবার স্থানীয় সময় সকালে অভিযুক্তদের অনুপস্থিতিতেই শুরু হবে এ বিচার। খাশোগিকে পূর্বপরিকল্পিতভাবে হত্যার অভিযোগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই সাবেক সহযোগী এবং আরও ১৮ জনকে অভিযুক্ত করেছে। তাদের বিচারের মধ্য দিয়ে খাশোগির মৃতদেহ কোথায় সে সম্পর্কে নতুন তথ্যপ্রমাণ বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন তার বাগদত্তা হাতিস চেঙ্গিস। উল্লেখ্য, ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি দূতাবাসের ভেতরে নির্মমভাবে হত্যা করা হয় সাংবাদিক জামাল খাশোগিকে। আলজাজিরা।

নিরাময় কেন্দ্রে

হামলায় নিহত ২৪

মেক্সিকোর গুয়ানাহুয়াতো রাজ্যে একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে হামলা চালিয়ে ২৪ জনকে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। গত বুধবার রাজ্যটির পুলিশ জানায়, ইরাপুয়াতো শহরে এ হামলার ঘটনায় আরও সাতজন আহত হয়েছেন। এ নিয়ে এক মাসের মধ্যে ইরাপুয়াতোর মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে দ্বিতীয় প্রাণঘাতী হামলার ঘটনা ঘটল। এ ঘটনাকে ‘কাপুরুষোচিত অপরাধ’ বর্ণনা করে ঘটনার তদন্তের জন্য বিশেষ টিম গঠন করার কথা জানিয়েছেন গুয়ানাহুয়াতোর অ্যাটর্নি জেনারেল কার্লোস জামারিপা। রয়টার্স

এর আগে ৬ জুন ইরাপুয়াতোর আরেকটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে বন্দুকধারীদের গুলিতে ১০ জন নিহত হয়েছিল।

=======

স্পেনকে ছাড়াল মেক্সিকো

করোনায় আক্রান্ত মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল মেক্সিকো। গত বুধবার মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে মারা গেছে আরও ৭৪১ জন। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ২৮ হাজার ৫১০ জন। অপরদিকে স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩৬৪ জনের। মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৬৮১ জন। ফলে এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৭৭০। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৩৮ হাজার ৩১৯ জন। আলজাজিরা।

advertisement