advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শীর্ষ মার্কিন বিশেষজ্ঞ
রূপান্তরিত হয়ে সংক্রমণক্ষমতা বাড়ায় করোনা

আমাদের সময় ডেস্ক
৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩ জুলাই ২০২০ ২৩:৩৬
advertisement

একবার কোনো স্থানে সংক্রমিত হতে পারলে ক্রমেই রূপ পাল্টে নভেল করোনা ভাইরাসের সংক্রমণক্ষমতা আরও বাড়ায় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। তিনি বলেছেন, করোনার আসন্ন রূপান্তর ও এর প্রভাবের বিষয়টি নিশ্চিত হতে গবেষণা চলছে। তবে এ নিয়ে সামান্য বিতর্ক রয়েছে। গত বৃহস্পতিবার এক চিকিৎসা সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে ফাউচি এসব কথা বলেন।

বিজ্ঞানীরা এর আগেও জানিয়েছিলেন, তারা করোনা ভাইরাসের ছোটখাটো রূপান্তর প্রক্রিয়া

পর্যবেক্ষণ করেছেন, যা থেকে রোগের বিস্তার বা রোগ সৃষ্টির ক্ষমতা খুব বেশি প্রভাবিত হয় না। তবে গত মাসেই ফ্লোরিডার স্ক্রিপস রিসার্চ সেন্টারের ভাইরোলজিস্টরা ভাইরাসটির সম্ভাব্য রূপান্তরের বিষয়ে সতর্ক করে বলেছিলেন, যা সংক্রমণের আশঙ্কা বহুগুণে বাড়িয়ে দেয়। যদিও কোন পর্যায়ে রূপান্তর ঘটে সে বিষয়টি পরিষ্কার নয়।

চিকিৎসাবিষয়ক ‘সেল’ সাময়িকীতে প্রকাশিত লস অ্যালামস ন্যাশনাল ল্যাবরেটরির গবেষকদের এক নিবন্ধের প্রসঙ্গ টেনে দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ড. হাওয়ার্ড বাচনারকে দেওয়া সাক্ষাৎকারে ফাউচি বলেন, ‘এখানে যে তথ্য পাচ্ছি, এতে একটি একক রূপান্তরের ফলে ভাইরাসটি আরও বেশি প্রতিরূপ তৈরি করতে পারে এবং তাতে ভাইরাসের সক্ষমতা আরও বাড়ে। এতে কোনো ব্যক্তির পরিস্থিতি আরও খারাপ হয় কিনা, তা অবশ্য আমাদের জানা নেই। কেবল বোঝা যাচ্ছে, ভাইরাস আরও ভালোভাবে প্রতিলিপি তৈরি করতে পারে এবং আরও ছড়িয়ে পড়তে পারে।’

advertisement
Evaly
advertisement