advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিশ^ প্লাস্টিক ব্যাগ নিয়ন্ত্রণ দিবস
প্লাস্টিক ব্যাগ নিয়ন্ত্রণে আইন বাস্তবায়ন জরুরি

নিজস্ব প্রতিবেদক
৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩ জুলাই ২০২০ ২৩:৩৬
advertisement

‘আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগমুক্ত দিবস উপলক্ষে বিশ্বজুড়ে বিশেষজ্ঞ এবং পরিবেশবাদীরা প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধকরণ, নিয়ন্ত্রণ ও আইন প্রয়োগের ওপর জোর দিয়েছেন। গতকাল এসডো এ উপলক্ষে একটি ভার্চুয়াল আলোচনাসভার আয়োজন করে। যার মূল প্রতিপাদ্যের বিষয় ছিলÑ বাংলাদেশ ও বিশ্বে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধকরণ আইন প্রয়োগের প্রয়োজনীয়তা।

বিশেষজ্ঞদের মতে, প্লাস্টিক ব্যাগ বিশ্বব্যাপী প্লাস্টিক দূষণ এবং সামুদ্রিক

আবর্জনার সবচেয়ে বড় কারণ। কোভিড-১৯ ভাইরাস প্লাস্টিক ব্যাগ এবং অন্যান্য একবার ব্যবহার উপযোগী প্লাস্টিকের মাধ্যমে সংক্রমিত হয়ে থাকে। পরিবেশ বিশেষজ্ঞ ও পরিবেশবাদীরা এ ভার্চুয়াল ওয়েবিনারে অংশগ্রহণ করেন এবং প্লাস্টিক ব্যাগমুক্ত জীবনযাপনের প্রয়োজনীয়তা তুলে ধরেন। বিভিন্ন দেশের সংশ্লিষ্টরা এতে যোগ দেয়।

বাংলাদেশ থেকে পরিবেশ অধিদপ্তর (ডিওই) পরিচালক মো. জিয়াউল হক ওয়েবিনারে উপস্থিত ছিলেন। এ ছাড়া এসডোর নির্বাহী পরিচালক সিদ্দিীকা সুলতানা স্বাগত বক্তব্য প্রদান করেন এবং করেন এবং মহাসচিব ?াহরিয়ার হোসেন এ আয়োজনে সমাপনী বক্তব্য প্রদান করেন।

ডিইও পরিচালক জিয়াউল হক বাংলাদেশে প্লাস্টিক ব্যাগ ব্যবহারের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি জানান, বিশ্বজুড়ে প্রতি মিনিটে প্রায় ২ মিলিয়ন প্লাস্টিক ব্যাগ ব্যবহার করা হয় যার মাত্র ১ শতাংশ রিসাইকেল হয়। কিন্তু এর দ্বারা বার্ষিক ১০ হাজার সামুদ্রিক প্রাণী ও ১০ লাখ পাখি মারা যায়।

প্লাস্টিক ব্যাগের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে আলোচনা করেন সেশন মডারেটর শাহরিয়ার হোসেন। এসডো নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা বলেন, এ মুহূর্তে বিশ্বব্যাপী মহামারীর যে পরিস্থিতি চলছে তাতে প্রায় সব উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। তবে এসডো এ পরিস্থিতিতেও প্লাস্টিক ব্যাগসহ বিশ্বজুড়ে একবার ব্যবহার উপযোগী প্লাস্টি? ব্যবহারের বিরুদ্ধে জনমত গঠনে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

advertisement
Evaly
advertisement