advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা

মেহেদী হাসান
৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩ জুলাই ২০২০ ২৩:৫৬
advertisement

মধ্যরাতে হঠাৎ ফোন। জরুরি অক্সিজেন প্রয়োজন। ছুটে যাচ্ছেন তিন তরুণ। বিনামূল্যে পৌঁছে দিচ্ছেন করোনা আক্রান্ত ব্যক্তির জন্য অক্সিজেন সিলিন্ডার সেট। তার আগে অবশ্য চিকিৎসকের দেওয়া ব্যবস্থাপত্র পাঠাতে হবে হোয়াটস অ্যাপে। ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী এর উদ্যোক্তা। সঙ্গে রয়েছেন ছাত্রলীগের উপ-বিজ্ঞানবিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক সদস্য রফিকুল ইসলাম সবুজ। তারা এর নাম দিয়েছেন ‘জয় বাংলা অক্সিজেন সেবা’।

সাদ বিন কাদের চৌধুরী বলেন, ‘শুধু কোভিড-১৯ আক্রান্ত রোগীরাই নয়, বর্তমান অবস্থায় অন্যান্য অনেক রোগীরই অক্সিজেন সাপোর্ট প্রয়োজন হচ্ছে। কিন্তু সিলিন্ডারের মূল্য বেশি হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে এ সেবা নিতে পারছেন না। তাই আমরা জরুরি প্রয়োজনে সব শ্রেণির মানুষকে বিনামূল্যে প্রাথমিক সাপোর্ট দিচ্ছি। আমাদের অক্সিজেন সিলিন্ডারটি সর্বোচ্চ একদিন রাখতে পারেন একজন রোগী।’ তিনি বলেন, ‘প্রাথমিকভাবে ১২টি সিলিন্ডার দিয়ে এ কার্যক্রম শুরু করি আমরা। এর মধ্যে ছয়টি অক্সিজেন সিলিন্ডার দিয়েছেন এ কার্যক্রমের অন্যতম পৃষ্ঠপোষক লালবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিউর রহমান জামাল। শুরু থেকেই তিনি আমাদের সঙ্গে আছেন। বাকি ছয়টি সিলিন্ডার সংগ্রহ করা হয় বিভিন্ন মাধ্যমে। পরে ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকির হোসাইন এক ব্যবসায়ীর কাছ থেকে আরও ১০টি সিলিন্ডার এনে দিয়েছেন। এখন সবমিলিয়ে ২২টি অক্সিজেন সিলিন্ডারের মাধ্যমে সেবা দেওয়া হয়েছে। পর্যায়ক্রেম সংখ্যাটা আরও বাড়ানো হবে।’ সাদ আরও বলেন, ‘যারা সঠিকভাবে অক্সিজেন ব্যবহার করতে পারেন না তাদের বাসায় গিয়ে সিলিন্ডার সেট করিয়ে দেওয়ার জন্য আমাদের একটি চিকিৎসক দল আছে।’

রাজধানীর যে কোনো এলাকা থেকে ০১৬২৩০০০১০০, ০১৬৭৭১২৫৭৫৮, ০১৭২৫৩৪৩০৩৮ নম্বরে ফোন করলে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া হচ্ছে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায়। প্রথমবারের সেবায় সিলিন্ডার ও অক্সিজেন বিনামূল্যেই দেওয়া হয়। তবে দ্বিতীয়বার কোনো রোগীর অক্সিজেন প্রয়োজন হলে নিজেদের তা রিফিল করতে হবে।

advertisement