advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

অক্টোবর থেকে বিমানের টরেন্টো ফ্লাইট

আমাদের সময় ডেস্ক
৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩ জুলাই ২০২০ ২৩:৫৬
advertisement

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ চলতি বছরের অক্টোবরে ঢাকা থেকে কানাডার টরন্টোতে সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা করছে। বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীরা টরন্টো থেকে এয়ার কানাডার মাধ্যমে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কেও যেতে পারবেন বলে জানিয়েছেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন। গতকাল শুক্রবার তিনি বলেন, এয়ার সার্ভিস এগ্রিমেন্টের আন্ডারে বাংলাদেশ থেকে টরন্টো যাচ্ছি।

আপাতত ঢাকা থেকে সপ্তাহে তিন দিন টরন্টোতে ফ্লাইট চালানোর পরিকল্পনার কথা জানিয়ে মোকাব্বির হোসেন বলেন, এয়ার কানাডা ও বিমানের মধ্যে চুক্তির কারণে বিমানের যাত্রীরা কানাডা থেকে নিউইয়র্ক যেতে পারবেন। এয়ার কানাডার সঙ্গে করা হয়েছে। ঢাকা-টরন্টো সরাসরি বিমান যোগাযোগ শুরুর বিষয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। বিমানের এই রুট চালু হলে কানাডার পাশাপাশি নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশিরাও উপকৃত হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ২০১৩ সালে এ বিষয়ে সুপারিশ করার পর তখনকার বিমানমন্ত্রী ফারুক খান কানাডার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা জানিয়েছিলেন। ২০১৭ সালে ঢাকায় কানাডার হাইকমিশনারের সঙ্গে তখনকার বিমানমন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে এক বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু ফ্লাইট আর চালু হয়নি। বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, কানাডার পাশাপাশি একই সময়ে জাপানেও সরাসরি ফ্লাইট চালানোর পরিকল্পনা করছেন তারা।

আমরা ঢাকাকে হাব করতে চাচ্ছি। চার ঘণ্টার মধ্যে যাতে দিল্লি, কলকাতা ফ্লাইট, কাঠমান্ডু ফ্লাইট, তার পর ব্যাংকক ফ্লাইটÑ এইভাবে চালানো যায়, সে ভাবে আমরা শিডিউল করছি।

কোভিড-১৯ সংকটে কয়েক মাস বন্ধ থাকার পর এখন বিভিন্ন দেশে আবার যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরু হয়েছে। বাংলাদেশ থেকে ১৭টি আন্তর্জাতিক গন্তব্যের মধ্যে এখন কেবল লন্ডন ও চীনে সরাসরি ফ্লাইট চলাচল করছে। আর ঢাকা থেকে কাতারে ট্রানজিট যাত্রীরা চলাচল করতে পারছেন। ৬ জুলাই থেকে দুবাই ও আবুধাবিতেও সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান।

advertisement