advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ধুলাবালি থেকে অ্যালার্জি

ডা. এসএম বখতিয়ার কামাল
৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ০০:২৫
advertisement

ঘরের জমানো ধুলো হাঁপানিজনিত অ্যালার্জির অন্যতম কারণ। ঘরের ধুলোয় থাকে মাইট নামক এক ধরনের ক্ষুদ্র জীবাণু, যা প্রায় ষাট শতাংশ ক্ষেত্রে অ্যালার্জি সৃষ্টির জন্য দায়ী। ঘরের কম্বল, পর্দা, তোশক, বালিশ, আসবাবপত্র ইত্যাদিতে যে ধুলো জমে এবং ঘর ঝাড়– দেওয়ার সময় তা থেকে দূরে থাকতে হবে।

ফোঁড়া, পাঁচড়া, মাথাব্যথা, জ্বর, শরীর ব্যথা ইত্যাদির জন্য পেনিসিলিন ও অ্যাসপিরিন থেকেও শরীরে অ্যালার্জিজনিত চুলকানি হতে পারে, এমনকি অতিরিক্ত পেনিসিলিন ব্যবহারে মৃত্যুও হতে পারে। তাই ওষুধ ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নিন।

দূষিত বাতাস, ফুলের পরাগ, ধোঁয়া, কাঁচা রঙের গন্ধ, চুনকাম, পুরনো ফাইলের ধুলোও অ্যালার্জিক বিক্রিয়া সৃষ্টি করে হাঁপানির সৃষ্টি করতে পারে। হাঁপানির সঙ্গে অ্যালার্জির গভীর সংযোগ আছে। তাই যারা হাঁপানিতে ভুগছেন, তাদেরকে এগুলো পরিত্যাগ করে চলতে হবে। ছত্রাকও অ্যালার্জি সৃষ্টি করে। পনির, পাউরুটি, কেক তৈরিতে ছত্রাক ব্যবহৃত হয়। এ ছত্রাক হাঁপানি সৃষ্টির অন্যতম কারণ। খাদ্যে বিশেষ করে গরুর দুধ, মাছ, বাদাম, কলা, আপেল, আঙুর, ব্যাঙের ছাতা, গম, ডিম, তরমুজ, পেঁয়াজ, রসুন, চকোলেট, ঠা-া পানীয়ও থেকে কারও কারও অ্যালার্জি হয়। মশা, বেলেমাছি, মৌমাছি, বোলতা, ভীমরুল ইত্যাদি পতঙ্গের কামড়ে গায়ে চুলকানি, স্থানটি ফুলে যাওয়া এমনকি হাঁপানি পর্যন্ত হতে দেখা যায়। বিড়াল, কুকুর, গৃহপালিত পাখিও অ্যালার্জির কারণ হতে পারে। এ ছাড়া আমবাত নামক চর্মরোগে ত্বকে চাকা চাকা হয়, ফুলে ওঠে এবং চুলকানি হয়। শিশুকে টিকা বা ভ্যাকসিন দেওয়ার পর এসব হতে পারে। হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

লেখক : সহকারী অধ্যাপক, চর্ম ও যৌনরোগ বিভাগ, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল

চেম্বার : কামাল স্কিন সেন্টার, ফার্মগেট, ঢাকা। ০১৭১১৪৪০৫৫৮; ০১৯১১৯৫৭৫৫৩

advertisement
Evaly
advertisement