advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পশ্চিম রেলে রেকর্ড সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব

নিজস্ব প্রতিবেদক রাজশাহী
৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ০০:২৬
advertisement

দেশের ইতিহাসে এক মাসে সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড ছুঁয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। গেল জুনে ভারত থেকে রেলে পণ্য আমদানি করার কারণে এটি সম্ভব হয়েছে। ওই মাসে সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। গতকাল সকালে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, জুন মাসে ভারত থেকে ১০৩টি মালবাহী র‌্যাক এসেছে। এর ফলে এত বিপুল অঙ্কের রাজস্ব আদায় সম্ভব হয়েছে। টাকার অঙ্কে বাংলাদেশের স্বাধীনতার পর এক মাসে এই রাজস্ব আদায় রেকর্ড।

পশ্চিমাঞ্চল রেলওয়ের হিসাবে ৪২টি ওয়াগন বা মালবাহী বগি নিয়ে যে ট্রেন চলে তাকে একটি র‌্যাক বলা হয়। ২০১৭ সালে এক মাসে সর্বোচ্চ ৯৩টি র‌্যাক পণ্য নিয়ে এসেছিল

ভারত থেকে। এর প্রায় সবই ছিল পাথর। তবে এবার জুন মাসে ১০৩টি র‌্যাকে পাথরের পাশাপাশি অন্যান্য পণ্যও এসেছে।

পণ্যগুলোর মধ্যে ছিল পেঁয়াজ, রসুন, ভুট্টা, সিমেন্ট ইত্যাদি। পশ্চিমাঞ্চল রেলের চাঁপাইনবাবগঞ্জের রহনপুর, চুয়াডাঙ্গার দর্শনা, যশোরের বেনাপোল এবং দিনাজপুরের বিরল সীমান্তপথে এই ১০৩টি র‌্যাক বাংলাদেশে পণ্য নিয়ে এসেছে। এতে এক মাসে রেকর্ড সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

মিহির কান্তি গুহ আরও জানান, লকডাউন অবস্থায় সড়কপথে পণ্য আমদানি-রপ্তানি একেবারেই কমে গেছে। যার কারণে রেলপথে পণ্য আমদানি বেড়েছে। ফলে এত বেশিসংখ্যক র‌্যাক এসেছে। জুলাইয়ের শুরু থেকেও বেশি বেশি র‌্যাক আসছে। আশা করি, আগামী মাসে এই রেকর্ডও ছাড়িয়ে যাবে।

advertisement