advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

উচ্ছ্বসিত সাকিব

ক্রীড়া ডেস্ক
৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ০০:৩৬
advertisement

এতদিন ছিলেন বিশ্বসেরা ক্রিকেটার। এবার তার নামটি যোগ হলো শতাব্দীর সেরা ক্রিকেটারের তালিকাতেও। ক্রিকেটের পরিসংখ্যান সংস্থা ক্রিকভিজ ও উইজডেন ক্রিকেট মান্থলির বিবেচনায় সাকিব আল হাসান ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচিত হয়েছেন। এমন অর্জনে দেশের প্রতিনিধিত্ব করতে পেরে আনন্দিত ও সম্মানিত বোধ করছেন সাকিব।

নিষেধাজ্ঞার কারণে বর্তমানে ক্রিকেটের বাইরে সাকিব আল হাসান। তবুও এটি সাকিবের কাছে নিঃসন্দেহে দারুণ কিছুই। উইজডেনের শতাব্দী সেরা ক্রিকেটারদের তালিকায় জায়গা হয়েছে তার। এর মধ্যে ওয়ানডেতে দ্বিতীয় এবং টেস্টে ষষ্ঠ হয়েছেন তিনি। তবে টেস্ট, ওয়ানডের মতো সুবিধা করতে পারেননি টি-টোয়েন্টিতে। ২০ ওভারের ক্রিকেটের সেরা বিশেও জায়গা হয়নি এ অলরাউন্ডারের।

বিখ্যাত ক্রিকেট সাময়িকী উইজডেন ক্রিকেট মান্থলির এ স্বীকৃতি পেয়ে আপ্লুত সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার জানিয়েছেন উইজডেনের এ মর্যাদাপূর্ণ তালিকায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পেরে তিনি সম্মানিত।

সাকিব উইজডেনের এ অর্জন উদযাপন করেছেন তার অফিশিয়াল ফেসবুক পেজে। সেখানে তিনি লেখেন, ‘সেরা খেলোয়াড়দের একজন হিসেবে এ মর্যাদাপূর্ণ তালিকায় দেশের প্রতিনিধিত্ব করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত ও সম্মানিত বোধ করছি। শতাব্দীর সবচেয়ে মূল্যবান ক্রিকেটারদের তালিকায় আমাকে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় ও টেস্ট ক্রিকেটে ষষ্ঠ স্থানে নির্বাচিত করায় ক্রিকেটের বাইবেলখ্যাত ম্যাগাজিন উইজডেনকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।’

উইজডেন ক্রিকেট মান্থলি সম্প্রতি ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক সংস্থা ক্রিকভিজের সঙ্গে যৌথভাবে ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচন করেছে। এ নির্বাচনে ম্যাচে কোন খেলোয়াড়ের কতটা অবদান ছিল তার তুল্যমূল্য বিবেচিত হয়েছে। টি-টোয়েন্টিতে অবশ্য সেরা ২০-এ জায়গা পাননি তিনি। ওয়ানডেতে এ তালিকার শীর্ষে আছেন ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ। দ্বিতীয় স্থানে থাকা সাকিব পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, জ্যাক ক্যালিস, শন পোলক ও ভারতের বিরাট কোহলিদের। টেস্টে ষষ্ঠ স্থানে থাকা সাকিবের পেছনে আছেন জ্যাক ক্যালিস, শেন ওয়ার্নের মতো তারকারা। টেস্ট তালিকায় শীর্ষে শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন।

advertisement