advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

তাজমহল খুলছে স্বাস্থ্যবিধি মেনে

আন্তর্জাতিক ডেস্ক
৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ০৯:০৬
advertisement

করোনা ভাইরাসের মহামারীর কারণে তিন বন্ধ ছিল পর্যটকদের জনপ্রিয় দর্শনীয় স্থান আগ্রার তাজমহল। আজ সোমবার থেকেই স্থাপত্য নিদর্শনটি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের সরকার। তবে এ ক্ষেত্রে মানতে হবে সামাজিক দূরত্বসহ মাস্ক পরার স্বাস্থ্যবিধি। খবর রয়টার্স।

ভারতের পর্যটন মন্ত্রণালয় গতকাল টুইটারে জানিয়েছে, সোমবার থেকে আবার খুলছে তাজমহল। কিন্তু দর্শনার্থীদের জন্য কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। এ ছাড়া প্রতিদিন পাঁচ হাজারের বেশি লোককে প্রবেশের অনুমতি দেওয়া হবে। তার পরও তাদের দুই ভাগে ভাগ করে দুই দফায় প্রবেশ করার নিয়ম করা হয়েছে। যেখানে প্রতিদিন প্রায় ৮০ হাজার পর্যটক অনন্য স্থাপত্যের সৌন্দর্য উপভোগ করতেন, সেখানে ৫ হাজার বেশ কম সংখ্যা বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। সামাজিক দূরত্ব ও মাস্ক পারার পাশাপাশি দর্শনার্থীদের আরেকটি নিয়ম মানতে হবে তা হলো- তাজমহলের চকচকে মার্বেল পাথরে হাত দেওয়া যাবে না।

প্রসঙ্গত, মোগল সম্রাট শাহজাহান তার মৃত স্ত্রীর সমাধি হিসেবে দীর্ঘ ২২ বছরে এই অপরূপ স্থাপত্য নির্মাণ করেছিলেন, যা বিশ্বের বহু পর্যটকের কাছে অপার আগ্রহের বিষয়।

এদিকে কর্তৃপক্ষ এমন সময় তাজমহল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল যখন ভারতে করোনা সংক্রমণ হু-হু করে বাড়ছে। গতকাল দেশটির দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় একদিনে আরও ২৪ হাজার ৮৫০ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার কথা জানিয়েছে। এটি ভারতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের নতুন রেকর্ড। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৭৩ হাজার ১৬৫ জনে দাঁড়িয়েছে।

 

 

advertisement
Evaly
advertisement