advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইথিওপিয়ায় সহিংস বিক্ষোভে নিহত ১৬৬

আন্তর্জাতিক ডেস্ক
৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ০১:১৪
advertisement

জনপ্রিয় পপ সংগীত তারকা হাকালু হান্দেসা হত্যার বিরুদ্ধে সহিংস বিক্ষোভে উত্তাল ইথিওপিয়া। পুলিশ বলেছে, প্রায় এক সপ্তাহের এই সহিংসতায় অন্তত ১৬৬ জন নিহত হয়েছেন। পুলিশ কর্মকর্তার বরাতে কাতারের সংবাদমাধ্যম আলজাজিরা ১৪৫ জন সাধারণ নাগরিক ও নিরাপত্তাবাহিনীর ১১ সদস্যের মৃত্যুর তথ্য দিয়েছে। দ্য গার্ডিয়ান।

শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ফানা ব্রডকাস্টিং করপোরেটের কাছে দেওয়া এক বক্তব্যে ওরোমিয়া অঞ্চলের ডেপুটি পুলিশ কমিশনার গিরমা গেলাম বলেছেন, ‘হাকালুর মৃত্যুর জেরে এই অঞ্চলের অস্থিরতায় ১৪৫ জন সাধারণ নাগরিক ও ১১ নিরাপত্তারক্ষী তাদের জীবন দিয়েছেন।’ রাজধানী আদ্দিস আবাবায় আরও ১০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। গিরমা বলেছেন, আরও ১৬৭ জন ‘গুরুতর আহত’ এবং ১ হাজার ৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।ইথিওপিয়ার বৃহত্তর ওরোমো আদিবাসী গোষ্ঠীর সদস্য পপ তারকা হাকালু।

তার গান দিয়ে সম্প্রতি ওরোমো সংগ্রামের প্রতিনিধিত্ব করে জনপ্রিয়তা অর্জন করেছিলেন। সোমবার রাতে আদ্দিস আবাবায় অজ্ঞাত দুর্বৃত্তের গুলিতে নিহত হন তিনি। তাতে আদিবাসী গোষ্ঠীর মধ্যে চরম অস্থিরতা জন্ম নেয় এবং তা দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে।

হাকালু হত্যায় জড়িত থাকার অভিযোগে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নিরাপত্তা কর্মকর্তা বারবার বলেছেন, বিদ্রোহী সংগঠন ওরোমো লিবারেশন ফ্রন্ট ও বিরোধীদলীয় টাইগ্রে পিপল’স লিবারেশন ফ্রন্ট এর সঙ্গে জড়িত।

advertisement