advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা সংক্রমণে ভারত এখন সারা বিশ্বে তৃতীয়

অনলাইন ডেস্ক
৬ জুলাই ২০২০ ১৩:২৫ | আপডেট: ৬ জুলাই ২০২০ ১৪:১৬
পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। এর আগে এ অবস্থানে ছিল রাশিয়া। গতকাল রোববার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আক্রান্ত, মৃত ও সংক্রমিত এলাকাগুলোর তালিকা ঘোষণার পর এ তথ্য জানা গেছে।

গত শনিবার থেকে গতকাল রোববার পর্যন্ত গণনাকৃত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ২৪ হাজার ২৪৮ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, ভারতে মোট সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৯৮ হাজার ২৩৩ জনে।

রাশিয়ায় বর্তমান আক্রান্ত শনাক্তের সংখ্যা ছয় লাখ ৮১ হাজার ২৫১ জন। সে হিসাবে আক্রান্ত, মৃত ও সংক্রমিত অবস্থানে তালিকার চারে অবস্থান করছে দেশটি।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ফ্রান্স, ইতালি, স্পেন, ব্রিটেনের মতো দেশগুলোকে ছাড়িয়ে বেশ কিছু দিন ধরেই চতুর্থ স্থানে ছিল ভারত, কিন্তু সাম্প্রতিক সময়ে দ্রুত গতিতে সংক্রমণ বৃদ্ধির কারণে রাশিয়াকেও ছাড়িয়ে গেল।

চলতি বছর ৩০ জানুয়ারি কেরালায় প্রথম আক্রান্ত শনাক্ত হয় ভারতে। এর ১১০ দিনের মাথায় সংক্রমণ পৌঁছায় এক লাখে। মাঝে কড়া ‘লকডাউন’ ও ‘জনতা কারফিউ’ পালন করলেও সরকার কিছুটা শিথিলতা জারি করলে অবস্থার পরিবর্তন হয়। ১৫ দিনের মধ্যে আক্রান্ত শনাক্ত হয় দুই লাখ। পরবতীয় ১০ দিনে তিন লাখ, এর ৮ দিন পর চার লাখ, তার ৬ দিন পর সংক্রমণের হার বেড়ে পাঁচ লাখে পৌঁছায়। বাকি ১ লাখ ৯৭ হাজার ৪১৩ জনে করোনার সংক্রমণ হতে লাগে মাত্র পাঁচ দিন।

আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি ভারতে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্য ১৯ হাজার ৬৯৩ জন ছিল।

আক্রান্তের বিশ্বব্যাপী তালিকায় এখন ভারতের উপরে আছে শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। আজ সোমবার যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস সম্পর্কিত তথ্য অনুযায়ী শনাক্ত ২৮ লাখ ৮৮ হাজার ৭৩০ জন আক্রান্ত নিয়ে বিশ্বের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা ১৬ লাখ তিন হাজার ৫৫ জন।

advertisement