advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

৭ জুলাই ২০২০ ০০:০০
আপডেট: ৬ জুলাই ২০২০ ২২:৫৪
advertisement

বিপাকে ৮ লাখ ভারতীয়

প্রস্তাবিত একটি নতুন আইন পাস হলে ৮ লাখ ভারতীয় প্রবাসীকে কুয়েত ছাড়তে হবে। প্রস্তাবিত আইনে কুয়েতে ভারতীয়দের সংখ্যা মোট জনসংখ্যার ১৫ শতাংশের বেশি হতে না দেওয়ার প্রস্তাব করা হয়েছে। গত মাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা অল খালিদ অন সাবা বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ এখন বিদেশি। তাদের সংখ্যা কমিয়ে ৩০ শতাংশ করা হবে। প্রস্তাবিত বিলে সম্মতি দিয়েছে দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি। আইনটি পাস হলে কুয়েতে কর্মরত ১৪ লাখ ৫০ হাজার ভারতীয়র মধ্যে দেশ ছাড়তে হবে অন্তত ৮ লাখ প্রবাসীকে। কুয়েতের মোট জনসংখ্যা ৪৩ লাখ। এর মধ্যে বিদেশিদের সংখ্যা ৩০ লাখ। আর এই বিদেশিদের মধ্যে প্রায় অর্ধেক ভারতীয়। গালফ নিউজ।

সেই রোলার কোস্টার

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় ওইসে এলাকার একটি থিম পার্কের চলন্ত রোলার কোস্টার থেকে ছিটকে পড়ে এক নারীর মৃত্যু হয়েছে। ওই একই রোলার কোস্টার থেকে পড়ে গিয়ে ২০০৯ সালেও একজনের মৃত্যু হয়েছিল। করোনা পরিস্থিতির কারণে বেশ কিছুদিন বন্ধ থাকার পর গত ৬ জুন খুলে দেওয়া হয় পার্ক সেন্ট পল। ৩২ বছর বয়সী ওই নারী ফরমুলা ওয়ান নামক রোলার কোস্টারে চড়েছিলেন। ওই পার্কের ৪৫টি রাইডের একটি হলো ফরমুলা ওয়ান কোস্টার। সিএনএন।

পারমাণবিক কেন্দ্রে আগুন

ইরানের একটি প্রধান পারমাণবিক কেন্দ্রে অগ্নিকা-ে ‘ব্যাপক ক্ষয়ক্ষতি’ হয়েছে। নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রের সমৃদ্ধকরণ অংশে লাগা আগুনের কারণ ‘নির্ধারণ’ করা হয়েছে। তবে গণমাধ্যমকে তা জানানো হয়নি। আগুনে ধ্বংস হওয়া যন্ত্রপাতির বদলে সেখানে আরও উন্নত যন্ত্রপাতি বসানো হবে। তবে এ ঘটনার জন্য সম্ভাব্য সাইবার-অন্তর্ঘাতকে দায় দিয়েছেন কিছু ইরানি কর্মকর্তা। নাতাঞ্জে অগ্নিকা-ের ছয় দিন আগে ইরানের পারচিন সামরিক কমপ্লেক্সের কাছে একটি বিস্ফোরণ ঘটেছিল। ‘গ্যাস লিকেজের’ কারণে ওই বিস্ফোরণটি হয়েছিল। বিবিসি।

২ বিমানের সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের আইডাহো রাজ্যের আকাশে দুটি বিমানের মধ্যে সংঘর্ষের পর সেগুলো স্থানীয় কোর দ্যে’লিন হ্রদে বিধ্বস্ত হয়েছে। হ্রদ থেকে দুটি দেহ উদ্ধার করা হয়েছে; আর এ ঘটনায় আরও ছয় জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সিএনএন।

এক বিবৃতিতে কুটনেই কাউন্টি শেরিফ দপ্তর বলেছে, ‘প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, দুই বিমানে যাত্রী ও ক্রুসহ মোট আট জন ছিলেন, তবে এটি যাচাই করে দেখা হচ্ছে। এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে যে সেখানে কেউ বেঁচে নেই।’ বিমান দুটির মধ্যে একটি সেসনা ২০৬ ছিল বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ও ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড ঘটনাটির তদন্ত করছে।

advertisement