advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পড়াশোনায় সংশ্লিষ্ট রাখতেই ঢাবিতে অনলাইন ক্লাস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ২৩:১৭
advertisement

মধ্য মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ রয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চালু হবে না বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। এ সময়ে শিক্ষার্থীদের পড়াশোনা বিমুখ না হওয়া, শিক্ষা কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়া এবং মানসিকভাবে চাঙ্গা রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন আজ থেকে অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সামর্থ্য অনুযায়ী এ কার্যক্রম চলবে। অনলাইন কার্যক্রমের বিষয়াদি আনুষ্ঠানিকভাবে যোগ করা হবে না। এসব নম্বরও মূল পরীক্ষার সঙ্গে যোগ হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছেÑ মহামারীর কারণে কিছু সময় হারালেও আমরা যেন একাডেমিক

বা বুদ্ধিবৃত্তিকভাবে পিছিয়ে না পড়ি, সেটি নিশ্চিত করতে এমন উদ্যোগ।

গত মাসের শেষ সপ্তাহে বিভাগ ও ইনস্টিটিউট-প্রধানদের ‘সীমিত সামর্থ্য’ দিয়েই অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করতে কর্তৃপক্ষের অনুরোধের পর এখন শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে ইমেইল ঠিকানা ও ফোন নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য নিচ্ছেন, দিচ্ছেন অনলাইন ক্লাসবিষয়ক প্রয়োজনীয় পরামর্শ-নির্দেশনাও। কিছু বিভাগে ক্লাস শুরুও হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগে খোঁজ নিয়ে জানা যায়, অনলাইন ক্লাসগুলোতে লাইভ ক্লাসের পাশাপাশি থাকবে শিক্ষকদের রেকর্ড করা অডিও লেকচার, রিডিং মেটেরিয়ালস, ইন্টারনেট লিংক, ভিডিও ইত্যাদি। ক্লাস টেস্ট বা অ্যাসাইনমেন্টও অনলাইনে প্রদান করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, জরিপে দেখা গেছেÑ প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থীর স্মার্টফোন আছে। সে ক্ষেত্রে প্রযুক্তিকে ব্যবহার না করার কারণে শিক্ষার্থীরা যেন সেশনজটে না পড়ে, তার জন্যই অনলাইন ক্লাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্লাস শুরু হলে সবাই ধীরে ধীরে এর সঙ্গে অভ্যস্ত হয়ে উঠবে।

advertisement