advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা প্রতিরোধে সারাদেশে অস্থায়ী হাসপাতালের প্রস্তাব ২০ দলের

নিজস্ব প্রতিবেদক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ২৩:১৭
advertisement

করোনা ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে অবিলম্বে সারাদেশে অস্থায়ী হাসপাতাল স্থাপনের প্রস্তাব করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। গত রবিবার জোটের বৈঠকে এটিসহ আরও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়। গতকাল সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে জোটের সমন্বয়কারী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এসব জানান।

নজরুল ইসলাম খান বলেন, ‘গতকাল (রবিবার) ২০-দলীয় জোটের বৈঠকে ঘনবসতিপূর্ণ অঞ্চলে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা ও চিকিৎসায় অস্থায়ী হাসপাতাল স্থাপনে এবং পরবর্তী সময় তা সরকারি-বেসরকারি যৌথ মালিকানায় পরিচালনার জন্য ২০ দল প্রস্তাব করছে। বিত্তবানদের এ ব্যাপারে উদ্যোগী হতে আমরা আহ্বান জানাচ্ছি। ২০ দল মনে করেÑ এ ব্যাপারে সরকার আন্তর্জাতিক সংস্থা ও বন্ধুপ্রতিম বিভিন্ন দেশের সহযোগিতা নিতে পারে। ২০ দল মনে করে, থাইল্যান্ডের প্রয়াত রাজা, সিঙ্গাপুর ও মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মতো আমাদের মন্ত্রী-এমপি-জনপ্রতিনিধি-জননেতা-ঊর্ধ্বতন আমলারা সরকারি হাসপাতালে চিকিৎসা নিলে দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি হতো।’

বৈঠকে কোভিড-১৯ সংক্রমণ পরীক্ষার ফি বাতিলের দাবিও জানিয়েছে ২০ দল। একই সঙ্গে তারা গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট নিয়ে অহেতুক সময়ক্ষেপণ, বিদেশ থেকে নিম্নমানের কিট, মাস্ক, পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী আমদানিতে দুর্নীতিতে ক্ষোভ প্রকাশ করে।

নজরুল ইসলাম খান জানান, ২০-দলীয় জোটের সভায় বিদ্যুৎ-গ্যাস-পানির বিল পরিশোধে বিপন্ন জনগণকে বাধ্য করার সরকারি উদ্যোগের তীব্র নিন্দা জানানো হয়। সেই সঙ্গে দাবি জানানো হয় আগামী ডিসেম্বর মাস পর্যন্ত এসব আদায় বিল

আদায় স্থগিত ঘোষণা এবং কর্মহীন-দরিদ্র মানুষের জন্য বিল মওকুফের। ২০২০-২১ অর্থবছরের বাজেটে মোবাইল ফোনের কলচার্জের ওপর আরোপিত অতিরিক্ত কর প্রত্যাহারেরও দাবি জানানো হয়েছে।

জোটের সভায় রাজনৈতিক দল নিবন্ধন আইন ২০২০ নামে নতুন আইনের খসড়া প্রণয়নে নির্বাচন কমিশনের উদ্যোগকে অসময়োপযোগী, অপ্রয়োজনীয় এবং উদ্দেশ্যমূলক হিসেবে অভিহিত করে এই উদ্যোগ বন্ধের দাবি জানানো হয়। সেই সঙ্গে ২০-দলীয় জোটের ত্রাণ তৎপরতা আরও সম্প্রসারণের সিদ্ধান্ত হয়েছে বলে জানান নজরুল ইসলাম খান।

advertisement