advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কানাডার সুলতান নালিতাবাড়ীতে

দাম ১৫ লাখ টাকা

এম. সুরুজ্জামান নালিতাবাড়ী প্রতিনিধি
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ০৯:০০
advertisement

এই সুলতান ব্রুনাইয়েরও নয় ওমানেরও নয়। এই সুলতানের জন্ম বাংলাদেশে হলেও তার আদিবাস সুদূর কানাডায়। বর্তমান আবাস শেরপুরের নালিতাবাড়ীতে। তবে এটি কোনো মানব সুলতান নয়। কোরবানির জন্য লালন পালন করা সুলতান নামের একটি ষাড়। আড়াই বছর বয়সে এর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি ও লম্বা ৯ ফুট। ওজন প্রায় ২৭ মণ। সুলতান নামের এই বিশাল ষাড় গরুটি দেখতে প্রায়ই বাড়িতে ভিড় করছেন উৎসুক ক্রেতা ও জনতা। সুলতানকে বিক্রি করতে মালিক রুহুল আমীন দাম হাঁকাচ্ছেন ১৫ লাখ টাকা।

রুহুল আমীনের বাড়ি শেরপুরের নালিতাবাড়ী উপজেলার রানীগাঁও গ্রামে। ঘরোয়া পরিবেশে লালনপালন করায় এই গরুটির নাম সখ করে রাখা হয়েছে সুলতান। গরুর মালিকের দাবি শেরপুর জেলায় এই সুলতানই সবচেয়ে বড় গরু। রুহুল আমীন জানান, তিনি নিজে পল্লী পশু চিকিৎসক হওয়ায় সুলতানকে পালন করা হচ্ছে স্বযত্নে। তা ছাড়া সুলতানকে গরমের সময় প্রতিদিন চারবার ও শীতের সময় দুবার গোসল করানো হয়। মালিকের অনুপস্থিতে সুলতানকে আদর-যতেœ রাখেন পরিবারের লোকজন। বিশেষ প্রয়োজনে বছরে দুই-তিনবার বাড়ির বাইরে বের করা হয়। নিয়মিত খাবার দেওয়া হয় খড়, ভুষি, ও বাজার থেকে কেনা উন্নত মানের পশুখাদ্য। তাতে প্রায় প্রতিদিন খরচ হয় ৩০০ থেকে ৪০০ টাকা।

ইতোমধ্যে কোরবানির ঈদ সামনে রেখে দূর-দূরান্ত থেকে ক্রেতারা আসা-যাওয়া শুরু করছেন। ওজনের ওপর ভিত্তি করে বর্তমান বাজারমূল্য ১৫ লাখ টাকা দাম পেলে সুলতানকে বিক্রি করবেন বলে জানান মালিক রুহুল আমীন।

advertisement