advertisement
advertisement

দেশব্যাপী উদীচীর প্রতিবাদ সমাবেশ

সাংস্কৃতিক প্রতিবেদক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ০০:১৫
advertisement

রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধ ঘোষণা ও শ্রমিক-কর্মচারীদের জোর করে গোল্ডেন হ্যান্ডশেক দেওয়ায় দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ পালন করেছে উদীচী। এ ছাড়া স্বাস্থ্য খাতে দুর্নীতি ও অব্যবস্থাপনা প্রতিরোধ এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল উদীচী কেন্দ্রীয় সংসদ ঢাকা শাহাবাগে এ কর্মসূচি পালন করে।

সমাবেশে সভাপতিত্ব করেন উদীচীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। সমাবেশে বক্তব্য রাখেন উদীচী ঢাকা মহানগরের সহ-সভাপতি একরাম হোসেন, কেন্দ্রীয় সম্পাদকম-লীর সদস্য রহমান মুফিজ, উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি অনিক সাহা সুমিত, বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায়, গণজাগরণ মঞ্চের সংগঠক জীবনানন্দ জয়ন্ত, প্রকাশক রবিন আহসান প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন উদীচীর সহসাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

সমাবেশে বক্তারা বলেন, পাট বাংলাদেশের প্রধান অর্থকরী খাত। বিএনপি এ খাতকে ধ্বংস করার জন্য আদমজী জুটমিল বন্ধ করেছে। এ সরকারও সে পথেই হাঁটছে। এটি দেশের জন্য আত্মঘাতী সিদ্ধান্ত। এই করোনাকালে সরকার শুধু পাটকল নয়, শ্রমজীবীদের বহু শ্রমক্ষেত্র রুদ্ধ করে দিচ্ছে। সরকারের এ নীতি বহাল থাকলে শ্রমজীবী মানুষের ক্ষোভ যে কোনো মুহূর্তে গণবিদ্রোহে রূপ নেবে।

তারা আরও বলেন, করোনা পরিস্থিতিতে সরকারের নানা লুটপাট ও চরম ব্যর্থতার চিত্র উন্মোচিত হয়ে গেছে। এ সরকার সাধারণ মানুষের স্বার্থের চেয়ে ব্যবসায়ী ধনীকশ্রেণির স্বার্থকে প্রাধান্য দিচ্ছে। বিশেষ করে স্বাস্থ্য খাতে চরম দুর্নীতি, লুটপাট ও অব্যবস্থাপনা মহামারীকালে সাধারণ মানুষের স্বাস্থ্য নিরাপত্তাকে চরম ঝুঁকির মুখে ফেলেছে। অপরদিকে সরকারের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে গেলেই ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জড়িয়ে প্রতিবাদকারীদের জেলে ঢোকানো হচ্ছে।

বক্তারা সর্বস্তরের জনগণ, শ্রমজীবী ও পেশাজীবী শ্রেণিকে স্ব স্ব জায়গা থেকে প্রতিবাদমুখর হওয়ার আহ্বান জানান। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর আহ্বানে একই দিনে সারাদেশের বিভিন্ন জেলায় উদীচী এই প্রতিবাদ কর্মসূচি পালন করে।

advertisement
Evaly
advertisement