advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আইসিইউ বেড খালি থাকায় ব্যাখ্যা স্বাস্থ্য অধিদপ্তরের

নিজস্ব প্রতিবেদক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ০০:৪৬
advertisement

আইসিইউতে বেড খালি থাকলেও চিকিৎসাগত কারণে এক বিভাগের রোগীকে অন্য বিভাগের আইসিইউতে চিকিৎসা দেওয়া যায় না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। যার কারণে অনেক বিভাগে আইসিইউতে বেড খালি থাকে। গতকাল সোমবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত স্বাস্থ্য বুলেটিনে এ কথা জানান প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা বলেন, ‘ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসিইউতে বেড সংখ্যা প্রত্যেক বিভাগ অনুযায়ী ভাগ করা আছে। যেমনÑ মেডিসিন, সার্জারি ও গাইনি বিভাগের

জন্য এবং অন্যান্য বিভাগের জন্য। অনেক সময় মেডিসিন বিভাগের রোগী বেশি থাকলেও অন্যান্য বিভাগে যেমনÑ সার্জারি ও গাইনি বিভাগের আইসিইউর বেড খালি থাকলেও সেখানে দেওয়া যায় না। কারণ সার্জারি ও গাইনি বিভাগের রোগীদের জন্য যে আইসিইউ ব্যবস্থা, সেখানে অনেক সময় অপারেশনের রোগী থাকে। সেজন্য মেডিসিন আইসিইউ বিভাগের চাহিদা থাকলেও গাইনি ও সার্জারি বিভাগের আইসিইউ থাকলেও চিকিৎসাগত কারণে সেখানে রোগী দেওয়া যায় না। সেজন্য আইসিইউর শয্যা খালি থাকলেও সেখানে রোগী দেওয়া যায় না। রোগীর ক্যাটাগরি অনুযায়ী আইসিইউর বেড খালি থাকলেও মেডিসিনের রোগীকে অন্য আইসিইউতে দেওয়া যায় না বলে উল্লেখ করেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

advertisement
Evaly
advertisement