advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা সংক্রমণ রাশিয়াকে ছাড়াল ভারত

আমাদের সময় ডেস্ক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ০১:০৯
advertisement

করোনা রোগী শনাক্তের দিক থেকে রাশিয়াকে ছাড়িয়ে ভারত তিন নম্বর স্থানে উঠে এসেছে। গতকাল রবিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আরও ২৪ হাজার ২৪৮ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। এর মধ্যে দেশটিতে মোট সংক্রমণের সংখ্যা দাঁড়ায় ছয় লাখ ৯৭ হাজার ৪১৩ জন। শনাক্ত ছয় লাখ ৮০ হাজার ২৮৩ জন আক্রান্ত নিয়ে চারে নেমে যায় রাশিয়া। এখন ভারতের উপরে আছে শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। খবর বিবিসি।

সম্প্রতি ভারতে করোনা রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। প্রায় প্রতিদিনই পূর্বের রেকর্ড ছাড়িয়ে নতুন রেকর্ড হচ্ছে। ফ্রান্স, ইতালি, স্পেন, ব্রিটেনের মতো দেশগুলোকে ছাড়িয়ে বেশ কিছু দিন ধরেই চতুর্থ স্থানে ছিল ভারত। সম্প্রতি রাশিয়ার সংক্রমণ কমছে এবং ভারতে বাড়ছেÑ তাই রাশিয়াকে ছাড়িয়ে ভারত তিন নম্বরে চলে এলো।

৩০ জানুয়ারি কেরালায় প্রথম আক্রান্ত শনাক্ত হওয়ার পর ভারতে ১১০ দিনে এক লাখ করোনা রোগী শনাক্ত হয়েছিল। মার্চের শেষে ভারতজুড়ে দেওয়া কঠোর লকডাউনের কারণে দেশটিতে মে মাসের মাঝামাঝি পর্যন্ত জনসংখ্যা অনুপাতে রোগী মিলছিল সামান্যই। কিন্তু লকডাউন শিথিলের পর থেকে সংক্রমণ হু-হু করে বাড়তে থাকে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, শনাক্ত রোগী এক থেকে দুই লাখে পৌঁছে মাত্র ১৫ দিনে; দুই থেকে তিন লাখে ১০ দিনে; তিন থেকে চার লাখে ৮ দিনে; চার থেকে পাঁচ লাখে পৌঁছতে লাগে ছয় দিন। শেষ এক লাখ যোগ হতে লেগেছে আরও কম সময়, মাত্র ৫ দিন। গত বুধবার ছয় লাখের ঘর পার হওয়ার পর দেশটিতে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা এখন সাত লাখ ছুঁই ছুঁই করছে।

গতকাল পর্যন্ত শনাক্ত ২৮ লাখ ৮৮ হাজার ৭৩০ জন আক্রান্ত নিয়ে বিশ্বের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র, আর দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা ১৬ লাখ তিন হাজার ৫৫ জন। আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি ভারতে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। গতকাল পর্যন্ত দেশটিতে কোভিড-১৯ মৃতের সংখ্যা ১৯ হাজার ৬৯৩ জন ছিল।

advertisement
Evaly
advertisement