advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গালওয়ান থেকে সেনা প্রত্যাহার চীন-ভারতের

আমাদের সময় ডেস্ক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ০১:০৯
advertisement

উত্তেজনাপূর্ণ লাদাখের গালওয়ান উপত্যকা থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে চীন। এদিকে ভারতও কয়েকটি পয়েন্ট থেকে বাড়তি সেনা সরিয়ে নিয়েছে। তবে পূর্ব লাদাখের প্যাংগং হ্রদের উত্তরে ও দেপসাংয়ে পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। খবর দি ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এ সংক্রান্ত প্রতিবেদনে জানা গেছে, প্যাট্রলিং পয়েন্ট-১৪ থেকে দুই দেশের সেনাই কিছুটা পিছিয়েছে। একই প্রক্রিয়া হট স্প্রিং এরিয়াতেও। প্যাট্রলিং পয়েন্ট-১৫ ও ১৭ এ-তে হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ‘গালওয়ানে নিয়ন্ত্রণ রেখা বরাবর প্রতিরক্ষার জন্য যে স্থাপনা তৈরি করেছিল চীনা সেনাবাহিনী, তা রবিবার রাত থেকেই সরানো শুরু হয়েছে। আপাতত পুরো এলাকা পরিষ্কার করা হয়েছে। চীনা সেনাদের সরিয়ে নিতে বেশ কয়েকটি গাড়িও এলাকায় আনা হয়েছে। এর পরই উভয়পক্ষের সেনা প্রত্যাহারের প্রক্রিয়াটি শুরু হয়েছে।’

সূত্র আরও জানায়, পুরো প্রক্রিয়াটি

এখনো চলমান এবং উভয়পক্ষের কতজন সেনা সরানো হয়েছে তা এখনো নিশ্চিত নয়। ভারত-চীন সেনা পর্যায়ের বৈঠকে পিপি-১৪ থেকে সেনা সরানোয় সম্মতি জানায় দুই দেশ।

১৫ জুন গালওয়ানের প্যাট্রলিং পয়েন্ট ১৪-এর কাছেই চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। তার পর থেকেই প্যাট্রলিং পয়েন্ট ১৪-তে ঘাঁটি করে চীনা বাহিনী। উপগ্রহের ছবিতে দেখা গেছে ওই এলাকায় চীন নতুন অবকাঠামো নির্মাণ করছে। সম্প্রতি ভারতও উত্তেজনাপূর্ণ এলাকায় সেনা সমাবেশ ও সমরাস্ত্র বৃদ্ধি করছে। এর মধ্যেই উভয়পক্ষের সেনা প্রত্যাহারের খবর এলো।

advertisement
Evaly
advertisement