advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা প্রতিরোধে দ্বিতীয় ধাপেও সফল বেইজিং

অনলাইন ডেস্ক
৭ জুলাই ২০২০ ১২:০৪ | আপডেট: ৭ জুলাই ২০২০ ১২:৫০
advertisement

চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাসের কারণে যেখানে নাকাল বিশ্ব, সেখানে উল্টো চিত্র দেশটিতে। প্রথম ধাপে করোনার প্রাদুর্ভাব রোধের পর দ্বিতীয় ধাপেও সাফল্য দেখিয়েছে চীন।

রাজধানী বেইজিংয়ে দ্বিতীয় ধাপের সংক্রমণও পুরো নিয়ন্ত্রণে নিয়ে এসেছে দেশটি। জুনের শুরুতে দ্বিতীয় ধাপের সংক্রমণ ধরা পড়ে চীনে।

খুব বেশি মাত্রায় না হলেও এলাকাভিত্তিক করোনার প্রাদুর্ভাব ছিল বেইজিংয়ে। সেখানকার পাইকারি মার্কেট জিনফাদি এলাকা থেকে সংক্রমণের খবর পাওয়া যায়। জুনের শুরুতে সেখান থেকে সংক্রমণ শুরুর পর এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩৩৫ জন।

আবার সংক্রমণের ঘটনা কেন ঘটেছে সেই অনুসন্ধান এখনো চালিয়ে যাচ্ছে চীন কর্তৃপক্ষ। দেখা গেছে, জিনফাদি মার্কেটে যেখানে আমদানি করা স্যামন মাছ রাখা হতো সেখানকার চপিং বোর্ডগুলোতে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। এই অনুসন্ধানের পর পরই কিছু কিছু পণ্য আমদানি নিষিদ্ধ করে চীন। সেই সঙ্গে বিদেশি খাবার সরবরাহকারীদের ওপর বিধিনিষেধ আরোপ করে কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার সবশেষ ২৪ ঘণ্টায় বেইজিংয়ে নতুন কোনো করোনা রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ। বেইজিংয়ের স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এএফপি জানায়, ২৪ ঘণ্টায় একজন নমুনাবিহীন রোগী পাওয়া গেছে। তবে তাকে নিশ্চিত করোনা আক্রান্ত রোগীর তালিকাভুক্ত করা হয়নি।

advertisement