advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মেঘনার ভাঙন রুখতে স্বেচ্ছাশ্রমে জঙলাবাঁধ

লক্ষ্মীপুর প্রতিনিধি
৮ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ২৩:৩০
advertisement

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনার ভয়াবহ ভাঙন থেকে বাজার রক্ষায় স্বেচ্ছাশ্রমে জঙলাবাঁধ নির্মাণ করছে এলাকাবাসী। ভাঙনকবলিত চর কালকিনির নাছিরগঞ্জ বাজারকে নদীভাঙন থেকে বাঁচাতে এমন উদ্যোগ নিয়েছে এলাকার তরুণসমাজ।

গতকাল মঙ্গলবার সরেজমিন ওই এলাকায় গিয়ে স্থানীয়দের জঙলাবাঁধ নির্মাণে ব্যস্ত দেখা গেছে। গত ২৬ জুন এই বাঁধ নির্মাণকাজ শুরু করেন তারা। এলাকাবাসী এর নাম দিয়েছেন ‘স্বপ্নের জঙলাবাঁধ’ বলছেন উদ্যোক্তারা।

সরকারি বরাদ্দে বাঁধ নির্মাণ না হওয়ায় ক্রমেই নদীতে বিলীন হতে চলেছে নাছিরগঞ্জ বাজার। এরই মধ্যে বাজারের অর্ধেকাংশ বিলীন হয়ে গেছে। এতে হতাশায় ভোগা এলাকাবাসী এবার নিজেদের প্রচেষ্টায় এ জঙলাবাঁধ নির্মাণ করছেন।

স্বেচ্ছাশ্রমে ৫০০ ফুট দৈর্ঘ্যরে এই বাঁধ নির্মাণকাজ শেষ করতে আরও প্রায় তিন দিন লাগতে পারে। বর্তমানে বাঁধ নির্মাণে কাজ করছেন স্থানীয় ১৫০ জন স্বেচ্ছাসেবী। এতে স্থানীয়রা সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করেছেন।

স্থানীয় চর কালকিনি ইউপি চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ সায়েফ উল্লাহ ও চর কালকিনির সন্তান ইঞ্জিনিয়ার আহমেদ উল্লাহ সবুজ এ নির্মাণকাজে বিশেষ সহায়তা করছেন।

উদ্যোক্তারা হলেন স্বাস্থ্য কর্মকর্তা মো. জসিম, সেনাসদস্য রিয়াজ উদ্দিন, পল্লী চিকিৎসক আবু তৈয়ব সবুজ, সমাজসেবক মাকছুদুর রহমান মানিক, আবু তাহের, ব্যবসায়ী বাহার হাওলাদার, মো. স্বপন, মো. মঞ্জু, আরিফ টেইলার, আনোয়ার হোসেন, জাহাঙ্গীর আলম প্রমুখ।

তাদের দাবি, এই জঙলাবাঁধ কোনো স্থায়ী সমাধান নয়। ব্লক দিয়ে মজবুত বেড়িবাঁধ নির্মাণ করে মানুষের পাশে দাঁড়ানোর জন্য সরকার এবং স্থানীয় সাংসদের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

advertisement