advertisement
advertisement
advertisement
advertisement

সব খবর

advertisement

আরও দুই হাজার ডাক্তার নিয়োগে উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
৮ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৮ জুলাই ২০২০ ০২:০৯
advertisement

কোভিড-১৯ সংকট মোকাবিলায় জরুরি ভিত্তিতে আরও দুহাজার চিকিৎসক নিয়োগ দিতে বিশেষ বিসিএস নেওয়ার প্রস্তাব করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়টির স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সে অনুযায়ী বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে, জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের উপসচিব (প্রেষণ-১ শাখা) মোহাম্মদ আবুল কালাম আজাদ গতকাল গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যসেবা বিভাগ দুহাজার চিকিৎসক নিয়োগের জন্য রিকুইজিশন দিয়েছে। এখন প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে তা সরকারি কর্ম কমিশনে পাঠানো হবে। এর পর পিএসসি এ বিষয়ে পদক্ষেপ নেবে। জরুরি ভিত্তিতে চিকিৎসক

নিয়োগের উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে স্বাস্থ্যসেবা বিভাগ বলছে, প্রয়োজনে এ সংক্রান্ত প্রস্তাবে পরে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

এর আগে শুধু চিকিৎসক নিয়োগ দিতে ৩৯তম বিশেষ বিসিএস নিয়েছিল পিএসসি। ওই বিসিএসের মাধ্যমে চার হাজার ৫৪২ জনকে সহকারী সার্জন এবং ২৫০ জনকে সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ দেওয়া হয়। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও পদ না থাকায় সে সময় ৮ হাজার ১০৭ জন নিয়োগের জন্য সুপারিশ পাননি। করোনা ভাইরাস সংকট মোকাবিলায় তাদের মধ্য থেকে দুহাজারজনকে গত ৪ মে সহকারী সার্জন পদে নিয়োগ দেওয়া হয়।

দেশে কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকলে তা মোকাবিলায় আরও দুহাজার চিকিৎসক নিয়োগ দেওয়ার ভাবনা সরকারের রয়েছে বলে গত ২২ জুন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, সারাদেশে এ রোগের চিকিৎসা দিতে পারে এমন বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বেসরকারি ক্লিনিকের ম্যাপিং করা হচ্ছে। এসব হাসপাতালে স্বাভাবিকভাবে আরও চিকিৎসক ও নার্স প্রয়োজন হবে।

advertisement
Evaly
advertisement