advertisement
advertisement

লোহাগাড়ায় প্রশিক্ষণ
নব্য জেএমবির সদস্য আটক

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি
৮ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৮ জুলাই ২০২০ ০২:২৬
advertisement

চট্টগ্রামের লোহাগাড়ায় গোপন বৈঠক ও প্রশিক্ষণ চলাকালে মো. আবদুল কাইয়ুম (২৩) নামের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির এক নেতাকে আটক করেছে অ্যান্টি টেররিজম ইউনিটের সদস্যরা। তার কাছ থেকে ৪টি মোবাইল ফোনসেট, ৮টি জিহাদি বই, জঙ্গি হামলা সংক্রান্ত ৬টি মোবাইলের স্ক্রিনশট কপি ও বেশকিছু প্রচারপত্র উদ্ধার করা হয়। গত সোমবার রাত পৌনে ২টায় উপজেলার পদুয়া ইউনিয়নের পদুয়া এসিএম উচ্চবিদ্যালয় মাঠ থেকে তাকে আটক করা হয়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে নব্য জেএমবির আরও অন্তত ৯ সদস্য

কৌশলে পালিয়ে যান। আটক জঙ্গি নেতা মো. আবদুল কাইয়ুম উপজেলার পদুয়া ইউনিয়নের নয়াপাড়ার আবদুস শুক্কুরের পুত্র। আটকের পর কাইয়ুম পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে বলেন, তিনিসহ পালিয়ে যাওয়া জঙ্গি সদস্যরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির বিভিন্ন স্তরের নেতা।

এ ঘটনায় এন্টি টেররিজম ইউনিট ঢাকার পুলিশ পরিদর্শক মো. সোলায়মান শেখ বাদী হয়ে লোহাগাড়া থানায় আটক আবদুল কাইয়ুমসহ ১০ জনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেছেন। মামলাটি এন্টি টেররিজম ইউনিটই তদন্ত করবে।

এন্টি টেররিজম ইউনিট ঢাকার পুলিশ পরিদর্শক সোলায়মান শেখ জানান, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পদুয়া বাজারের পূর্বপাশে পদুয়া এসিএম উচ্চবিদ্যালয় মাঠে কিছু উগ্রপন্থি বিপথগামী যুবক ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার ও নাশকতার লক্ষ্যে গোপন বৈঠকে বসেছিলেন। বৈঠক থেকে বিভিন্ন পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি গ্রহণের গোপন তথ্যের ভিত্তিতে আমরা অভিযান চালাই। অভিযানে জঙ্গি নেতা আবদুল কাইয়ুমকে হাতেনাতে আটক করি। তবে আরও ৮-৯ সদস্য কৌশলে পালিয়ে যান। তাদের ব্যবহৃত ৪টি মোবাইল সেট, বেশকিছু জিহাদি বই, জঙ্গি হামলা সংক্রান্ত মোবাইল স্ক্রিনশর্ট কপি ও বেশকিছু প্রচারপত্র জব্দ করি। আটক জঙ্গি কাইয়ুম প্রাথমিক জিজ্ঞাসাবাদে পলাতক দুই সহযোগীর নাম ঠিকানা জানালেও অন্যদেও পরিচয় এড়ানোর চেষ্টা করেন। এ ব্যাপারে লোহাগাড়া থানায় মামলা করেছি। তার সহযোগীদের আটকের চেষ্টা চলছে।

লোহাগাড়া থানার ওসি জাকির হোসাইন মাহমুদ বলেন, এন্টি টেররিজম ইউনিট অভিযানের বিষয়টি আমাকে অবহিত করে পদুয়া এসিএম উচ্চবিদ্যালয় মাঠে অভিযান চালায়। এ ঘটনায় লোহাগাড়া থানায় মামলা হয়েছে।

advertisement
Evaly
advertisement