advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মাঠে ফিরছে ক্রিকেট

ক্রীড়া ডেস্ক
৮ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৮ জুলাই ২০২০ ০২:৪৭
advertisement

প্রায় চার মাসের জন্য বন্ধ ছিল বাইশ গজের লড়াই। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেট শুরু হচ্ছে। আজ ৮ জুলাই থেকে সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামবে ইংল্যান্ড। মাঠে থাকবে না কোনো দর্শক।

রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলা হলেও শোনা যাবে ‘নকল শব্দ’। বাজবে গান। ম্যাচের বিভিন্ন পরিস্থিতি অনুযায়ী প্রযুক্তির মাধ্যমে ব্যবহার করা হবে সেসব শব্দ। বোলারের আগুনে ডেলিভারি ব্যাটসম্যানের উইকেট উপড়ে ফেললে বা বোলারকে ব্যাটসম্যান গ্যালারিতে ফেললে শোনা যাবে উল্লাসের গগনভেদী শব্দ আবার ক্যাচ পড়লে শোনা যাবে বিরক্তিসূচক শব্দ, যা অভিনব ব্যাপার। বায়ো-সিকিউর পরিবেশে মাঠে গড়াবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজের প্রথম ম্যাচ।

প্রযুক্তির ব্যবহার করে গ্যালারিতে এভাবেই কৃত্রিম উল্লাসের আওয়াজ ব্যবহার করা হচ্ছে ফুটবল মাঠেও। লা লিগা এবং ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচ ছোটপর্দায় দেখলেও কানে আসছে সেই শব্দ। এবার ক্রিকেটেও কৃত্রিমভাবে পূরণ করা হবে দর্শকদের অভাব। ফাঁকা গ্যালারি, থুতু ছাড়া বোলিং, কোভিড পরিবর্তন- ইত্যাদি একাধিক নতুন নিয়ম নিয়ে করোনা-পরবর্তী যুগে ক্রিকেটের চেহারাটা দেখতে মরিয়া ক্রিকেট বিশ্ব।

করোনা ভাইরাসের কারণে বন্ধ হয়ে যাওয়া ক্রীড়াঙ্গনের মধ্যে সবার আগে মাঠে ফিরেছিল ইউরোপের ফুটবল। জার্মান বুন্দেসলিগার পর স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ এবং ইতালিয়ান সিরিএÑ সবই ফিরেছে মাঠে।

ক্রিকেট ফেরানোর জন্য বেশ আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে ইংল্যান্ড। এ জন্য অন্তত ৫ সপ্তাহ আগে ইংল্যান্ড এসে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। এসেই তারা ছিল ১৪ দিনের আইসোলেশনে। এরপর তিন সপ্তাহ সময় পেয়েছে প্রস্তুতির জন্য।

এরই মাঝে ইংল্যান্ড বাটলার একাদশ বনাম স্টোকস একাদশের মধ্যে একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচের আয়োজন করে। ক্রিকেট ওই ম্যাচ দিয়ে মাঠে ফিরলেও আনুষ্ঠানিকভাবে মাঠে ফিরবে মঙ্গলবার বিকাল ৪টায় ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের মধ্য দিয়ে।

মার্চে শেষবার ক্রিকেটের বাইশ গজে বল গড়িয়েছিল। এর পর থেকে করোনার দাপটে বদলে যায় ছবিটা। লকডাউন থেকে ধীরে ধীরে আনলক হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। সুতরাং ক্রীড়াঙ্গনেও সেই আনলক হওয়ার সুর। ক্রিকেটে সুরটা ছড়িয়ে দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড।

করোনার জেরে দীর্ঘ বিরতির পর মাঠে নামার আগে ফিটনেসই সবচেয়ে বড় চ্যালেঞ্জ দুই দলের ক্রিকেটারদের সামনে। তবে ব্যাট-প্যাড নিয়ে ক্রিকেটাররা মাঠে নেমে পড়লেও বিশ্ব থেকে এখনো বিদায় নেয়নি মরণব্যাধি করোনা ভাইরাস। তাই দর্শকশূন্য স্টেডিয়ামেই ম্যাচের আয়োজন হচ্ছে। তবে এই ‘ঐতিহাসিক’ ম্যাচে সাউদাম্পটনের স্টেডিয়ামের দর্শকাসন যাতে একেবারে ম্যাড়ম্যাড়ে না দেখায়, সে জন্য বিশেষ ব্যবস্থা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। কৃত্রিম আওয়াজ, যা ব্যবহার হচ্ছে ফুটবলেও।

advertisement
Evaly
advertisement