advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

৮ জুলাই ২০২০ ০০:০০
আপডেট: ৮ জুলাই ২০২০ ০৩:০১
advertisement

হসাগরতলে ভূমিকম্প

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ উপকূলে সমুদ্রের তলদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। গতকাল মঙ্গলবার এ ঘটনায় কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবরও পাওয়া যায়নি। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬ যা সুনামির মাত্রা স্পর্শ করেনি। উৎপত্তিস্থল ছিল জাভা প্রদেশের বাতাং থেকে ৯৪ কিলোমিটার উত্তরে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৫২৮ কিলোমিটার। রয়টার্স

হট্যাঙ্কার বিস্ফোরণ

কলম্বিয়ায় একটি পেট্রলবাহী ট্যাঙ্কার উল্টে গিয়ে বিস্ফোরণ ঘটে অন্তত ৭ জন নিহত হয়েছেন। গত সোমবার দেশটির উত্তরাঞ্চলে ক্যারাবিয়ান উপকূলীয় শহর পুয়েবলো বিয়েখোর কাছে একটি সড়কে এ ঘটনায় আরও ৪০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। ট্যাঙ্কারটি উল্টে পড়ার পর বহু লোক জড়ো হয়ে পেট্রল নেওয়ার চেষ্টা করতে থাকে, এ সময় বিস্ফোরণ ঘটে গাড়িটিতে আগুন ধরে যায়। আহতদের ওই এলাকার কয়েকটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিবিসি।

হব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল

ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ববর্তীগত ২৪ ঘণ্টায় নতুন করে ৬২০ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মারা গেছে ৬৫ হাজার ৪৮৭ জন। নতুন করে একদিনেই আরও ২০ হাজার ২২৯ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২৩ হাজার ২৮৪। দেশটির রিও ডে জেনেইরো রাজ্যে বার, রেস্টুরেন্ট পুনরায় চালু করার পর থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে। বিবিসি।

হতাজমহল খুলছে না

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় তাজমহল খুলে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত। এ ছাড়া আগ্রার কেল্লা ও সম্রাট আকবরের সমাধিও খুলছে না আপাতত। গত সোমবার থেকে স্বাস্থ্যবিধি মেনে তাজমহল পর্যটকদের জন্য খুলে দেওয়ার কথা ছিল। তবে সেই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা মনে করছেন তাজমহল দর্শনে এই করোনা পরিস্থিতিতে দূরদূরান্তের পর্যটক যাবে না। তাজমহল দেখতে এমনিতেই দিল্লি থেকে মানুষ বেশি যান যে শহরটি এখন করোনার হটস্পট। বিবিসি।

advertisement