advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মিয়ানমারের দুই শীর্ষ জেনারেলের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

৮ জুলাই ২০২০ ০৩:১৯
আপডেট: ৮ জুলাই ২০২০ ০৩:১৯
advertisement

রাখাইনে রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে মিয়ানমারের দুই শীর্ষ সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। নিষেধাজ্ঞার আওতায় দুই কর্মকর্তা হলেনÑ সশস্ত্র বাহিনীর (তাতমাদো) প্রধান সেনাপতি সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং এবং উপ-সেনাপতি ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন। খবর বিবিসি।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব গত সোমবার বিভিন্ন দেশের ৪৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন, সেই তালিকায় এই দুজনের নাম রয়েছে। এ ছাড়া রাশিয়া ও সৌদি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার নথিতে বলা হয়েছে, উল্লিখিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ‘সম্পত্তি
বাজেয়াপ্ত ও ভ্রমণ নিষেধাজ্ঞা’ কার্যকর থাকবে।
হ্লাইংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসেবে যুক্তরাজ্য বলছে, তাতমাদোর প্রধান হিসাবে ২০১৭ ও ২০১৯ সালে রাখাইনে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হ্লাইং। সশস্ত্র বাহিনী বা তাতমাদো কর্তৃক রাখাইনে রোহিঙ্গাদের হত্যাযজ্ঞ ও মানবাধিকারের চরম লঙ্ঘনের জন্য তিনি দায়ী। নির্বিচার হত্যা, বাড়িঘরের পরিকল্পিত অগ্নিসংযোগ, গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও অন্যান্য পরিকল্পিত যৌন নির্যাতন এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল। সশস্ত্র বাহিনীর উপ-প্রধান ও সেনাবাহিনীর প্রধান হিসেবে সোয়ে উইনকেও একই ধরনের হত্যাযজ্ঞ ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাজ্য।

advertisement
Evaly
advertisement