advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক
৯ জুলাই ২০২০ ১৩:৫০ | আপডেট: ৯ জুলাই ২০২০ ১৩:৫০
ছব: সংগৃহীত
advertisement

করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন ভয়াবহ হয়ে উঠছে দক্ষিণ আফ্রিকায়। পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় আগাম কবর খুঁড়ে রেখে প্রস্তুতি নিচ্ছে দেশটি। করোনার সবচেয়ে বড় হট স্পট দেশটির গাওতেং প্রদেশে এসব কবর খোঁড়া হচ্ছে।

ফোবর্স ডট কমের এক খবরে বলা হয়েছে, নিজ দায়িত্বে এসব কবর খুঁড়ছে গাওতেং কর্তৃপক্ষ। অন্তত ১৫ লাখ কবর খোঁড়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গাওতেং প্রদেশের কার্যনির্বাহী পরিষদের স্বাস্থ্য প্রতিনিধি ডা. বান্দিলে মাসুকু বলেন, ‌কবরগুলো প্রস্তুত করা হচ্ছে, কিন্তু তিনি আশা করছেন সেগুলোর কোনো প্রয়োজন হবে না।

দক্ষিণ আফ্রিকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আফ্রিকা মহাদেশের অন্যান্য দেশের তুলনায় দক্ষিণ আফ্রিকায় বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে ডা. মাসুকু বলেন, করোনাভাইরাসের কারণে ভয়াবহ এক পরিস্থিতি আসছে।

তিনি বলেন, আগস্টের মাঝামাঝি করোনা পরিস্থিতি দেশকে খারাপ অবস্থায় নিয়ে যেতে পারে। তবে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করা হলে করোনার তীব্রতা সেপ্টেম্বর পর্যন্ত কমিয়ে আনা যেতে পারে।

তবে পরিস্থিতি যত খারাপই হোক না কেন এসব কবরের প্রয়োজন হবে না বলে আশা করেন ডা. মাসুকু।

রাজধানী প্রেতোরিয়া এবং দেশটির সবচেয়ে বড় শহর জোহান্সবার্গ গাওতেং প্রদেশেরই অন্তর্ভুক্ত। জোহান্সবার্গ এই অঞ্চলের রাজধানী।

প্রতিবেদনে বলা হয়েছে, গাওতেংয়ে আক্রান্তের সংখ্যা ৭১ হাজার ছাড়িয়ে গেছে, যা দেশের মোট আক্রান্তের ৩৩ শতাংশ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডোমিটারের তথ্য মতে, দক্ষিণ আফ্রিকায় সব মিলিয়ে মোট ২ লাখ ২৪ হাজার ৬৬৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৩ হাজার ৬০২ জন।

advertisement