advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর জন্ম

আমাদের সময় ডেস্ক
১০ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৯ জুলাই ২০২০ ২২:৪৩
advertisement

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ (১৮৮৫-১৯৬৯) উপমহাদেশের স্মরণীয় বাঙালি ব্যক্তিত্ব, বহুভাষাবিদ, সাহিত্যিক ও শিক্ষাবিদ। বিবিসি বাংলার জরিপে শীর্ষ ২০ বাঙালির তালিকায় ১৬তম স্থানে রয়েছেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। তিনি ভারতের পশ্চিমবঙ্গের অবিভক্ত চব্বিশপরগনা জেলার

পেয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন ১৮৮৫ সালের ১০ জুলাই। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ সরবোন বিশ্ববিদ্যালয়, প্যারিস থেকে পিএইচডি ডিগ্রি (১৯২৮) লাভ করেন। পড়াশোনা শেষ করার আগেই কিছুকাল তিনি যশোর জেলা স্কুলে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন।

এন্ট্রান্স পাসের সময় থেকেই মুহম্মদ শহীদুল্লাহ বিভিন্ন ভাষার প্রতি অতিউৎসাহী ও আগ্রহী হয়ে ওঠেন এবং একাধিক ভাষা শিক্ষা শুরু করেন।

১৯১০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে তাকে বেদ পঠনের অনুমতি দেননি প-িত সত্যব্রত সামশ্রমী। স্যার আশুতোষের চেষ্টায় ও উচ্চ আদালতের নির্দেশে তিনি বেদপাঠের সুযোগ পান কলিকাতা বিশ্ববিদ্যালয়ে। ১৯১৯ থেকে ১৯২১ সাল পর্যন্ত ডক্টর দীনেশ চন্দ্র সেনের সহকর্মী হিসেবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে কাজ করেন। ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত ও বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৩৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও রিডার হিসেবে নিযুক্ত হন। ১৯৪৪ সালে অবসর নেন।

বিভিন্ন ভাষায় ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর দখল ছিল অসাধারণ ও অসামান্য। উর্দু ভাষার অভিধান প্রকল্পেও তিনি সম্পাদক হিসেবে কাজ করেছেন। পরে পূর্ব পাকিস্তানি ভাষার আদর্শ অভিধান প্রকল্পের সম্পাদক হিসেবে বাংলা একাডেমিতে যোগ দেন। ১৯৬১-১৯৬৪ সাল পর্যন্ত বাংলা একাডেমির ইসলামি বিশ্বকোষ প্রকল্পের অস্থায়ী সম্পাদক পদে নিযুক্ত হন।

শহীদুল্লাহ সব সময়ই সাহিত্য কর্মকা-ের সঙ্গে যুক্ত ছিলেন। এমএ পাস করার পরই তিনি বঙ্গীয় মুসলিম সাহিত্য সমিতির সম্পাদক হন। ১৯৪৮ সালে তিনি পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনের সভাপতি ছিলেন। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছেÑ ভাষা ও সাহিত্য, বাঙ্গালা ভাষার ইতিবৃত্ত, দীওয়ানে হাফিজ, রুবাইয়াত-ই-ওমর খৈয়াম, নবী করিম মুহাম্মাদ, বিদ্যাপতি শতক, বাংলা সাহিত্যের কথা, বাংলা ভাষার ব্যাকরণ, টেইল ফ্রম দি কোরআন প্রভৃতি।

১৯৬৯ সালের ১৩ জুলাই ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ঢাকায় মৃত্যুবরণ করেন। তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের পাশে সমাহিত করা হয়।

advertisement
Evaly
advertisement