advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

‘কাপড়ের মাস্ক সংক্রমণ ঠেকাতে পারে না’

আন্তর্জাতিক ডেস্ক
১০ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৯ জুলাই ২০২০ ২২:৪৩
advertisement

করোনা মহামারীতে মাস্ক নিয়ে কম দ্বন্দ্ব হলো না। কোনো মহল বলছে পরা দরকার, কেউ বলছে এটি কাজের নয়। তবে গবেষণা বলছে, একেবারে কোনো কিছু না পরার চেয়ে কাপড়ের মাস্ক পরা ভালো। তবে স্বাস্থ্যকর্মীদের বেলায় এ কথা চলবে না। তাদের জন্য নির্ধারিত মেডিক্যাল গ্রেডের মাস্কই পরতে হবে। কেননা কাপড়ের মাস্ক সংক্রমণ ঠেকাতে পারে নাÑ অস্ট্রেলিয়ার একদল গবেষক এ তথ্য দিয়েছেন। খবর সিএনএন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী গবেষণা শেষে গত বুধবার কাপড়ের মাস্ক নিয়ে কথা বলেন গবেষকরা। সিডনিতে অবস্থিত নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের

গবেষকরা বলেন, কাপড়ের মাস্ক ভাইরাসটির সংক্রমণ রোধে যে বেশিরভাগ ক্ষেত্রে কার্যকর নয় তারা তাদের গবেষণায় এ সংক্রান্ত প্রমাণ পেয়েছেন।

গবেষণার সঙ্গে যুক্ত মহামারী বিশেষজ্ঞ ডা. আবরার চুঘতাই এক জার্নালে লিখেছেন, ‘২০১৫ সালে ভিয়েতনামে দ্বৈবচয়নের ভিত্তিতে আমরা শ্বাস-প্রশ্বাস সম্বন্ধীয় ইনফ্লুয়েঞ্জার মতো অন্যান্য রোগে অসুস্থ স্বাস্থ্যকর্মীদের অংশগ্রহণে মেডিক্যাল মাস্ক এবং কাপড়ের মাস্কের তুলনামূলক কার্যকারিতা নিয়ে একটি ট্রায়াল চালিয়েছিলাম। এতে দেখা গেছে, যারা কাপড়ের মাস্ক পরেছিলেন তারা মেডিক্যাল মাস্ক পরিহিতদের তুলনায় উল্লেখযোগ্যহারে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। ফলে আমরা এ গবেষণালব্ধ ফলে জানতে পেরেছি, যারা কাপড়ের মাস্ক পরছেন তারা সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন।’

স্থানীয়ভাবে তৈরি দুই স্তরবিশিষ্ট সুতি কাপড়ের মাস্কের মাধ্যমে পরীক্ষাটি চালানো হয়েছে। এতে চার সপ্তাহের মেয়াদে অংশগ্রহণকারী প্রত্যেককে পাঁচটি করে মাস্ক দেওয়া হয়। তাদের প্রতিদিন সাবান-পানি দিয়ে মাস্কগুলো পরিষ্কারের কথা বলা হয়েছিল। কিন্তু এ সত্ত্বেও ওই মাস্কগুলো ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকর হয়নি।

advertisement
Evaly
advertisement