advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

১০ জুলাই ২০২০ ০০:০০
আপডেট: ৯ জুলাই ২০২০ ২৩:৪১
advertisement

হমেয়র নিখোঁজ

দক্ষিণ কোরিয়ার রাজধানী শহর সিউলের মেয়র পার্ক উন-সুনের নিখোঁজের খবর বেরিয়েছে। তাকে উদ্ধারে অভিযান শুরু করেছে পুলিশ। মেয়রের কন্যা গতকাল বৃহস্পতিবার তার বাবার নিখোঁজ হওয়ার কথা পুলিশকে জানানোর পর খোঁজ শুরু হয়। সিউলের পুলিশ জানিয়েছে, রাজধানী সিউলের উত্তরে অবস্থিত সুংবুক-ডং নামক জেলার আশপাশে মেয়রের খোঁজ করছেন পুলিশ কর্মকর্তারা। তার ফোন ট্র্যাক করার মাধ্যমে সব শেষ সেখানেই তার অবস্থান শনাক্ত করা গেলে ওই এলাকার চারপাশে অভিযান শুরু হয়। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল সোয়া পাঁচটার দিকে সিউলের মেয়র পার্ক উন-সুনের মেয়ে তার বাবার নিখোঁজ হওয়ার বিষয়টি পুলিশকে জানান। দক্ষিণ কোরিয়ার রাজনীতিতে পার্ক উন-সুন একজন প্রভাবশালী ব্যক্তি। তিনি ২০১১ সাল থেকে রাজধানী সিউলের মেয়র। বিবিসি।

হমেলানিয়ার ভাস্কর্যে আগুন

জন্মভূমি সেøাভেনিয়ায় মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের ভাস্কর্যে অগ্নিসংযোগ করা হয়েছে। ৪ জুলাই রাতে এতে আগুন ধরিয়ে দেয় অজ্ঞাত ব্যক্তিরা। ওই দিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস ছিল। তবে খবরটি গতকাল বৃহস্পতিবার প্রচার করে বিবিসি। পুড়ে কালো হওয়া ভাস্কর্যটি পরবর্তীতে পুলিশ সরিয়ে নেয়। কাঠের তৈরি ওই ভাস্কর্যটি তৈরি করেছিলেন ব্র্যাড ডাউনি নামে বার্লিনে বসবাসকারী একজন মার্কিন স্থপতি।

হটোকিওতে সংক্রমণ

জাপানের প্রধান শহর টোকিওতে আরও ২২৪ জন নতুন রোগী পাওয়া গেছে। এর আগে ১৭ এপ্রিল ২০৬ জন রোগী পাওয়া গিয়েছিল। গত সাত দিন ধরে দৈনিক সংক্রমণ বাড়ছে। কর্তৃপক্ষ বলছে এটা জরুরি অবস্থা ঘোষণা করার মতো নয়। জাপানে জরুরি অবস্থা ঘোষণা হয়েছিল। পৃথিবীর অন্য অনেক দেশের তুলনায় জাপানে সংক্রমণ ও মৃত্যু কম হয়েছে। বিবিসি।

হউষ্ণতা ১.৫ ডিগ্রি বাড়ছে

আগামী পাঁচ বছরের মধ্যেই বৈশ্বিক গড় তাপমাত্রা প্রাক-শিল্পায়ন যুগের চেয়েও এক দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি হওয়ার সম্ভাবনা ক্রমাগত বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা। ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তিতে বিশ্বনেতারা চলতি শতকে পৃথিবীর গড় তাপমাত্রা যেন ১৮৫০ সালের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে না ওঠে, সে জন্য চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অথচ ২০২৪ সালের বছরখানেক আগেই তাপমাত্রা বৈশ্বিক এ লক্ষ্যমাত্রা অতিক্রম করতে পারে এমন সম্ভাবনা এখন ২০ শতাংশে পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা। বিবিসি।

advertisement