advertisement
advertisement

করোনায় ১২১১ জনকে দাফন করল ইসলামিক ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক
১০ জুলাই ২০২০ ১৯:৪৫ | আপডেট: ১০ জুলাই ২০২০ ২২:৫২
করোনায় মারা যাওয়া ব্যক্তির দাফন করছেন ইসলামি ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা। ছবি : আমাদের সময়
advertisement

করোভাইরাসের এ মহামারিতে করোনাভাইরাস ও এর উপসর্গে ছাড়াও অন্যান্য রোগে মারা যাওয়া ১ হাজার ২১১ টি লাশ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন। আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবক টিম সারাদেশে জীবনের ঝুঁকি নিয়ে এ কাজ সম্পন্ন করেছেন।

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (সমন্বয় বিভাগ) মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার আজ শুক্রবার দুপুরে এ কথা জানিয়েছেন।

মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার জানান, করোনা সংক্রমণে মৃত ব্যক্তির কাফন, জানাজা ও দাফন কার্য সম্পাদনের জন্য গত ২৬ মার্চ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক জেলা, উপজেলা ও সিটি করপোরেশন এলাকার জোনভিত্তিক ৬ সদস্যবিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক লাশ দাফন কাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রশিক্ষণ প্রদান করা হয়। লাশ দাফন-কাফনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কর্তৃক নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কীভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে লাশ দাফন-কাফন করা হবে সেই বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন প্রশিক্ষণ প্রদান করে।

এরপর থেকে সারা দেশের ৬৪ টি জেলায় করোনা সংক্রমণে মৃত ব্যক্তির লাশের দাফন কাজ করে যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশন। লাশ দাফন সংক্রান্ত টিমগুলো দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় সাধন করে সরকারি নির্দেশনা অনুসরণ করে করোনাকালীন সময়ে মরদেহের কাফন, জানাজা ও দাফন কাজ সম্পন্ন করছে।

তিনি আরও জানান, এ পর্যন্ত করোনা ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ঢাকা বিভাগে ৪০৩ জন, চট্টগ্রামে ৩৫৮ জন, রাজশাহী বিভাগে ৫০, খুলনা বিভাগে ৮৮, সিলেট বিভাগে ২৭, বরিশাল বিভাগে ১৭০,  রংপুর বিভাগে ৭৩ ও ময়মনসিংহ বিভাগে ৪২টি লাশ দাফন করা হয়েছে। করোনা পরিস্থিতিতে মানবতার সেবায় এই মহতী কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত রাখবে ইসলামিক ফাউন্ডেশন।

advertisement