advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কাজাখস্তানে করোনার চেয়ে প্রাণঘাতী নিউমোনিয়া

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১১ জুলাই ২০২০ ১০:৫০
প্রতীকী ছবি
advertisement

কাজাখস্তানে করোনা ভাইরাসের চেয়েও প্রাণঘাতী অজ্ঞাত নিউমোনিয়া ছড়াচ্ছে বলে সতর্ক করেছে চীন। বৃহস্পতিবার দেশটিতে নিযুক্ত চীনা দূতাবাস প্রথম সতর্ক করে জানায়, মধ্য এশিয়ার দেশে এ নিউমোনিয়ার সংক্রমণ মহামারী হয়ে উঠেছে। তবে শুক্রবার কাজাখস্তান বলেছে, চীনা সংবাদমাধ্যমে প্রকাশিত এ বিষয় নিয়ে প্রতিবেদনটি সঠিক নয়। খবর সিএনএনের।

কাজাখস্তানের চীনা দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়, আটিরাউ ও আকটোবে প্রদেশে এ নিউমোনিয়ার সংক্রমণ মারাত্মক পর্যায়ে ছড়িয়ে পড়েছে। তবে ওই নিউমোনিয়া ভাইরাস এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। এ ভাইরাস কোভিড-১৯ এর চেয়ে প্রাণঘাতী।

অজ্ঞাত নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে কয়েকজন চীনের নাগরিক রয়েছেন বলেও উল্লেখ করেছে চীনা দূতাবাস। এ ছাড়া দেশটিতে বসবাসরত চীনা নাগরিকদের জন্য বাইরে যাওয়া ও জনসমাগমস্থল এড়িয়ে চলার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত ছয় মাস ধরেই এ নিউমোনিয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কাজাখস্তানের বিভিন্ন

প্রদেশে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে এ অজানা সংক্রমণে মৃত্যু হয়েছে মোট এক হাজার ৭৭২ জনের। তার মধ্যে জুনেই মারা গেছেন ৬২৮ জন।

সরকারি তথ্য উদ্ধৃত করে কাজাখস্তানের স্থানীয় বার্তা সংস্থা কাজিনফর্ম জানায়, রাজধানী নুরসুলতানে জুন মাসে নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে।

নুরসুলতান স্বাস্থ্যসেবা শাখার প্রধান বার্তা সংস্থাটিকে বলেছেন, প্রতিদিন প্রায় ২০০ জনের মতো হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত কয়েকদিন ধরে প্রায় ৩০০ জন নিউমোনিয়ায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে এবং তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাশাপাশি অনেকে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন।

সিএনএনের পক্ষ থেকে চীনা দূতাবাসের দাবির সত্যতার বিষয়ে কাজাখস্তান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিক প্রতিক্রিয়া পায়নি সংবাদমাধ্যমটি। তবে শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চীনা দূতাবাসের এ দাবিকে ফেক নিউজ হিসেবে আখ্যায়িত করেছেন কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, কয়েকটি চীনা সংবাদমাধ্যম কাজাখস্তানে নতুন ধরনের নিউমোনিয়া যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা সঠিক নয়।

 

advertisement
Evaly
advertisement