advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

হিফজখানা খুলছে কাল থেকে

নিজস্ব প্রতিবেদক
১১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১০ জুলাই ২০২০ ২৩:৩৫
advertisement

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বোর্ডের আওতাভুক্ত নয়Ñ এমন হাফেজিয়া মাদ্রাসা বা হিফজখানাগুলোকে আগামীকাল রবিবার থেকে চালুর অনুমতি দিয়েছে সরকার। এ সিদ্ধান্তের কথা জানিয়ে ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিষ্ঠানগুলো খোলার পর স্বাস্থ্য অধিদপ্তরের জারি করা স্বাস্থ্যবিধি আবশ্যিকভাবে অনুসরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। তবে হাফেজিয়া মাদ্রাসা ও হিফজখানার শিক্ষা কার্যক্রমে নিরবচ্ছিন্ন অধ্যাবসায়ের আবশ্যকতার কথা উল্লেখ করে এর কার্যক্রম চালুর বিষয়ে কর্তৃপক্ষের কাছে দেশের শীর্ষ স্থানীয় ওলামায়ে কেরামের পক্ষ থেকে আবেদন করা হয়। বর্তমান প্রেক্ষাপটে সার্বিক অবস্থা পর্যালোচনা করে আবেদনের বিষয়টি যথাযথভাবে বিবেচনায় নিয়ে শুধু হাফিজিয়া মাদ্রাসা বা হিজফখানার কার্যক্রম রবিবার থেকে চালুর অনুমতি দেওয়া হয়।

এক প্রশ্নের জবাবে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, “হাফিজিয়া মাদ্রাসা বলতে এখানে কওমি মাদ্রাসা বোর্ডের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বোঝানো হয়নি। বোর্ডের অধীনে নয় এমন অনেক হিফজখানা রয়েছে, সেখানে শিশুরা শুধু হাফেজি পড়ে। কেবল সেগুলোই চালু করা যাবে। এসব প্রতিষ্ঠানের কোনো ‘অভিভাবক’ না থাকায় স্থানীয় প্রশাসন, স্থানীয় স্বাস্থ্য বিভাগ, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, শিক্ষক-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি দেখতে বলা হয়েছে।” তিনি আরও বলেন, ‘করোনা ভাইরাসের বিস্তার রোধে ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসা বন্ধ রয়েছে, সেসব প্রতিষ্ঠান চালুর কথা এখানে বলা হয়নি।’

দেশজুড়ে দুই মাস লকডাউনের পর বিধিনিষেধ অনেক ক্ষেত্রে তুলে নেওয়া হলেও সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। তবে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল-কলেজ খুলবে না বলেও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

advertisement
Evaly
advertisement