advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সরকারের উদাসীনতায় বিদেশে শ্রমবাজার চরম ঝুঁকিতে : বিএনপি

নিজস্ব প্রতিবেদক
১১ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১০ জুলাই ২০২০ ২৩:৪৫
advertisement

সরকারের উদাসীনতার কারণেই বিদেশে শ্রমবাজার চরম ঝুঁকিতে পড়েছে বলে মন্তব্য করেছে বিএনপি। গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ইতালি, চীন, জাপান, ভিয়েতনাম, তুরস্ক, কাতার, আরব আমিরাতসহ বিভিন্ন দেশ বাংলাদশি নাগরিকদের তাদের দেশে ঢুকতে নানা বিধিনিষেধ আরোপ করছে। ইতালিতে পৌঁছার পর ১৫২ বাংলাদেশিকে ঢুকতে না দিয়ে এয়ারপোর্ট থেকে ফেরত দেওয়া প্রমাণ করে সরকার দেশের জনগণের স্বার্থের প্রতি উদাসীন। সরকারের দৃষ্টি শুধুই প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রতি, প্রবাসীদের স্বার্থের প্রতি নয়। বিএনপির

এ নেতা বলেন, করোনা ভাইরাস শনাক্তকরণ টেস্টের ব্যাপারে আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশ বিশ্বাসযোগ্যতা হারালে ভবিষ্যতে নাগরিকদের অত্যন্ত চড়া মূল্য দিতে হতে পারে। নাগরিকদের স্বাস্থ্য নিরাপত্তার ক্ষেত্রে দেশে যেমন ভয়ঙ্কর অবস্থার সৃষ্টি হয়েছে, ভবিষ্যতে আমাদের নাগরিকদের বিদেশের শ্রমবাজারে থাকা না থাকার বিষয়টিও বেশ ঝুঁকির মধ্যে পড়বে।

স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন পাওয়া ‘জেকেজি হেলথ কেয়ার’ ও ‘রিজেন্ট হাসপাতাল’ নামের দুটি ‘ভুয়া’ প্রতিষ্ঠান প্রসঙ্গে রিজভী বলেন, ওই সব প্রতিষ্ঠানের একমাত্র যোগ্যতা ছিল এই যে তাদের কর্ণধাররা ক্ষমতাসীন দলের নেতা কিংবা ঘনিষ্ঠ। এসব প্রতিষ্ঠান টাকার বিনিময়ে হাজার হাজার মানুষকে রক্ত পরীক্ষা না করেই করোনামুক্ত সার্টিফিকেট ইস্যু করত। এদের সার্টিফিকেট নিয়ে বাংলাদেশিরা বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে আটক কিংবা ফেরত আসতে শুরু করায় এখন সরকারের টনক নড়েছে।

রিজভী বলেন, করোনা কেলেঙ্কারি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতায় বর্তমান সরকারপ্রধানের উচিত ছিল ন্যূনতমপক্ষে জনগণের কাছে ক্ষমা চাওয়া। সেটি না করে আমরা দেখলাম প্রধানমন্ত্রীর মুখে ভিন্ন সুর। গত বৃহস্পতিবার তিনি বলেছেন, তারা ধরছেন অথচ তাদেরকেই চোর বলা হচ্ছে। তার এই আক্ষেপের কারণ জনগণ বুঝতে পারছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কথা দিয়ে কী বোঝাতে চাইছেন?

রিজভী বলেন, করোনায় কর্মহীন মানুষের জন্য বরাদ্দকৃত ত্রাণ নিয়ে আওয়ামী নেতা ও তাদের তথাকথিত জনপ্রতিনিধিরা যে কেলেঙ্কারি করছেন, তার পরও তাদের চোর বলা ?যাবে না? হাজার হাজার বস্তা চাল ও হাজার হাজার লিটার তেল যাদের বাসা থেকে বের হচ্ছে, তারা সবাই আপনার লোক। মধ্যরাতে ভোট ডাকাতি করে ক্ষমতায় আসার পরিণাম হচ্ছে এই ত্রাণ চুরি ও করোনা পরীক্ষার নকল সার্টিফিকেট। তিনি বলেন, এই সরকারের আমলে প্রতিটি দুর্নীতি হয়েছে প্রকাশ্যে।

গত বৃহস্পতিবার নরসিংদীর বাড়ি থেকে গ্রেপ্তারকৃত ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসানের মিন্টুকে অবিলম্বে মুক্তি এবং গত তিনদিন আগে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে নোয়াখালীর বেগমগঞ্জ থানার আলাইয়াপুর ইউনিয়নের সাবেক ছাত্রদল নেতা টিটু হায়দারকে তুলে নেওয়ার ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে তাকে জনসমক্ষে হাজির করার দাবি জানান রিজভী।

advertisement
Evaly
advertisement